৩১ জুলাইয়ের মধ্যে রাজ্যগুলিকে চালু করতে হবে ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প: সুপ্রিম কোর্ট

Supreme Court

করোনা পরিস্থিতিতে(covid situation) দেশের পরিযায়ী শ্রমিকদের(migrate worker) স্বার্থে এবার বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট(Supreme Court)। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে আদালতের তরফে জানিয়ে দেওয়া হল ৩১ জুলাইয়ের মধ্যে কেন্দ্রীয় সরকারের ‘এক দেশ এক রেশন কার্ড'(one nation one ration card) প্রকল্প লাগু করার জন্য। একই সঙ্গে কেন্দ্রকে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে অতিরিক্ত শস্য বন্টনের। পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের মধ্যে শুকনো খাবার বিতরণের লক্ষ্যে উপযুক্ত কোনও প্রকল্প চালু করা উচিত বলেও জানানো হয়েছে। এছাড়াও যতদিন মহামারী চলছে ততদিন রাজ্যগুলির ‘কমিউনিটি কিচেন’ চালানো উচিত বলেও আদালতের পর্যবেক্ষণ।

করোনা পরিস্থিতি ও লকডাউনের কারণে পরিযায়ী শ্রমিকদের সমস্যা নিয়ে শুনানি শুরু করেছে দেশের শীর্ষ আদালত। করোনাকালে পরিযায়ী শ্রমিকদের যাতে রেশন পেতে সমস্যা না হয় তার জন্য এক দেশ এক রেশন কার্ডের পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। এর ফলে পরিচয় শ্রমিকরা দেশের যেকোনো প্রান্ত থেকে তাদের বরাদ্দ পাবেন। তবে একাধিক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই প্রকল্প এখনো লাগু করেনি। এই অবস্থায় সেই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য এই প্রকল্প লাগু করার সময়সীমা বেঁধে দিল দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুন: ”বিকৃত মানচিত্র” কাণ্ড: গ্রেফতার টুইটার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর মণীশ মাহেশ্বরী

উল্লেখ্য, গত ২৪ মে দেশের পরিযায়ী শ্রমিকদের তালিকা তৈরিতে কেন্দ্রের ঢিলেমির কড়া সমালোচনা করে আদালত। গতবছর লকডাউন পরিস্থিতিতে কেন্দ্রকে এই তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছিল আদালতের তরফে। যদিও তা এখনো সম্পন্ন হয়নি। আদালতের পর্যবেক্ষণে বলা হয়, সরকার এই তালিকা তৈরী করলে করোনা পরিস্থিতিতে দিশেহারা পরিযায়ী শ্রমিকদের কেন্দ্রীয় সুবিধা পৌঁছন অনেকটাই সহজ হয়ে উঠবে।

 

Previous articleস্বস্তি দিয়ে অনেকটাই কমল দেশের দৈনিক সংক্রমণ, হাজারের নীচে নামল মৃত্যুও
Next articleমঙ্গলবার ইউরো কাপে শেষ ষোলোর হাইভল্টেজ ম‍্যাচে ইংল‍্যান্ডের মুখোমুখি জার্মানি