অগাস্ট মাসেই রাজ্যে উপনির্বাচনের সম্ভাবনা, শীঘ্রই দিনক্ষণ ঘোষণা করতে পারে কমিশন

শীঘ্র উপনির্বাচনের(bypoll election) দাবি জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এরই মাঝে জানা যাচ্ছে, আগামী অগাস্ট মাসে রাজ্যে হতে পারে উপনির্বাচন। চলতি মাসের শেষের দিকে নির্বাচনে নির্ঘণ্টও প্রকাশ করতে পারে কমিশন(election commission)। মূলত উত্তরাখণ্ডের সাংবিধানিক সংকটের দিকে নজর রেখে অগাস্টেই উপনির্বাচন হতে পারে বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে উত্তরাখণ্ডের(Uttarakhand) পাশাপাশি পশ্চিমবঙ্গেও(West Bengal) সম্পন্ন হবে উপনির্বাচন।

আসলে বিধানসভার সদস্য না হয়েই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হয়েছেন তীরথ সিং রাওয়াত। নিয়ম অনুযায়ী, বিধানসভার সদস্য না হয়ে কেউ যদি মুখ্যমন্ত্রী পদে বসেন সেক্ষেত্রে ৬ মাসের মধ্যে রাজ্যের কোনও না কোনও কেন্দ্র থেকে তাকে জয়ী হয়ে আসতে হবে। সাংবিধানিক এই নিয়ম অনুযায়ী, আগামী ১০ সেপ্টেম্বরে ৬ মাসের মেয়াদ পূর্ণ হচ্ছে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াতের। এই পরিস্থিতিতে সাংবিধানিক সংকট সামাল দিতে নির্বাচন কমিশনের তরফে শীঘ্রই সেখানে উপ নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছে। তবে শুধু উত্তরাখণ্ড নয় একই সমস্যা রয়েছে পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও। বিধানসভার সদস্য না হওয়ায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মেয়াদ নভেম্বর মাস পর্যন্ত। ফলস্বরূপ উত্তরাখণ্ডের সঙ্গে পশ্চিমবঙ্গের উপ নির্বাচনও সম্পন্ন করবে নির্বাচন কমিশন। এমনটাই জানা যাচ্ছে সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে।

আরও পড়ুন:“উনি একটা নাটকবাজ জোকার”, ভুয়ো ভ্যাকসিন বিতর্কে মদনকে বেনজির আক্রমণ দিলীপের

যদিও এক্ষেত্রে করোনা পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে সব আসনে উপনির্বাচন করবে না নির্বাচন কমিশন। সাংবিধানিক সংকট সামলাতে শুধুমাত্র যে আসন থেকে মুখ্যমন্ত্রী দাঁড়াবেন সেই আসনে উপনির্বাচন সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে। উল্লেখ, করোনা পরিস্থিতির জেরে দেশের একাধিক রাজ্যে বহু বিধায়কের মৃত্যু হয়েছে। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের একাধিক বিধায়কও। তবে করোনাকালে আপাতত এই সকল আসনে উপনির্বাচন করতে একেবারেই নারাজ কমিশন। শুধুমাত্র সাংবিধানিক স্থিতাবস্থা বজায় রাখতে পশ্চিমবঙ্গ এবং উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী আসনে হবে নির্বাচন।

 

Previous article“উনি একটা নাটকবাজ জোকার”, ভুয়ো ভ্যাকসিন বিতর্কে মদনকে বেনজির আক্রমণ দিলীপের
Next articleঅভিনেত্রী কস্তুরীর সঙ্গে বাগদান সারলেন মোহনবাগানের শুভাশিস