ভারতে টুইটারের রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসার নিযুক্ত হলেন বিনয় প্রকাশ

অবশেষে ভারতে রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসার নিয়োগ করল টুইটার(Twitter)। এদিন টুইটারের অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে বিনয় প্রকাশকে(Binay Prakash) গুরুত্বপূর্ণ এই পদে বসিয়েছে টুইটার কর্তৃপক্ষ। পাশাপাশি এটাও জানানো হয়েছে grievance-officer-in@twitter.com ইমেইল আইডিতে যোগাযোগ করা যাবে রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসারের(resident grievance officer) সঙ্গে।

কেন্দ্রের সঙ্গে লাগাতার সংঘাতের মাঝেই বৃহস্পতিবার টুইটারের তরফে দিল্লি হাইকোর্টকে জানানো হয়, তথ্যপ্রযুক্তি আইন মেনে চিফ কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করতে অন্তত ৮ সপ্তাহ সময় লাগবে তাদের। তবে একজন ভারতীয়কে অভ্যন্তরীণ কমপ্ল্যায়েন্স হিসেবে নিয়োগ করা হয়েছে। ৬ জুলাই থেকে দায়িত্ব নেবেন তিনি। আদালতের পাশাপাশি কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রককেও বিষয় তথ্য দেয় টুইটার। তবে তাতে সমস্যার সমাধান হয়নি। নিয়োগের কয়েকদিনের মধ্যেই পদত্যাগ করেন ওই টুইটার কর্তা। এহেন পরিস্থিতিতে ৮ সপ্তাহের সময় সীমার আগেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হলো মাইক্রোব্লগিং সংস্থার তরফে।

আরও পড়ুন:ঘোড়ামারা দ্বীপে ক্ষতিগ্রস্তদের পাশে গ্লোবাল ফোর্স ম্যানেজমেন্ট সার্ভিস

উল্লেখ, নয়া কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী সকল সোশ্যাল মিডিয়ার সংস্থাগুলিকে চিফ কমপ্লায়েন্স অফিসার, রেসিডেন্ট গ্রিভান্স অফিসার-সহ ভারতের জন্য একাধিক আধিকারিক নিয়োগ করতে হবে। এই নিয়ম কার্যকর হয় গত ২৫ মে থেকে।প্রাথমিকভাবে এই ঘটনায় কেন্দ্রের সঙ্গে সংঘাতে জড়ালেও রেসিডেন্ট গ্রিভান্স অফিসার পদে জেরেমি কেসেলকে বসানো হয় টুইটারের তরফে। বা সরকারি নিয়ম মেনে এই পদে বসানো হলো ভারতীয় আধিকারিককেই।

 

Previous articleঘোড়ামারা দ্বীপে ক্ষতিগ্রস্তদের পাশে গ্লোবাল ফোর্স ম্যানেজমেন্ট সার্ভিস
Next articleশ্যামাপ্রসাদ কলেজে ছাত্র সংঘর্ষ,গুরুতর জখম ভবানীপুর থানার অ্যাডিশনাল ওসি