কাল থেকে সকলের জন্য মেট্রো , সকাল ৮ টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে ট্রেন

  • আগামিকাল, শুক্রবার থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে মেট্রোরেল (Kolkata metro rail) । করোনার বিধির (Corona protocol) কড়াকড়ির জন্যে এতদিন মেট্রো চালু থাকলেও সবাই তাতে চড়তে পারছিলেন না । বিশেষ এবং জরুরি পরিষেবা সঙ্গে যুক্ত ব্যক্তিরাই শুধুমাত্র মেট্রোতে উঠতে পারছিলেন। কিন্তু কাল থেকে সবাই মেট্রোতে উঠতে পারবেন । তবে অবশ্যই স্মার্ট কার্ড (smart card) থাকতে হবে। মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে ৫০ শতাংশ যাত্রী (50% pessenger) নিয়ে মেট্রো চলাচলে ছাড় দিয়েছে নবান্ন। শুক্রবার পুরোপুরি সেই নিয়ম মেনে মেট্রো চলাচল করবে। সকাল ৮টায় প্রথম মেট্রো ছাড়বে। চলবে রাত ৯টা পর্যন্ত।

দিনের ব্যস্ততার সময় ৭-৮ মিনিট অন্তর মেট্রো থাকবে। বাকি সময় যথাক্রমে ১০ মিনিট, ১১ মিনিট ও ১৫ মিনিটের ব্যবধানে দিনভর মেট্রো চালানো হবে।

 

কিন্তু ভিড়ের সময় করোনা বিধি মেনে শারীরিক দূরত্ব মেনে চলা কি সম্ভব? মেট্রো রেলের ডিজিএম প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, ” শারীরিক দূরত্ব যাতে বজায় রাখা যায় তার জন্য প্রত্যেকটি কামরায় ক্রস চিহ্ন দেওয়া হয়েছে। একটা আসনে বসার পর পাশের আসনটি ছেড়ে তৃতীয়টিতে আবার বসার ব্যবস্থা রাখা হয়েছে। এ ভাবে ৬০০ জনকে আমরা বসার জায়গায় দিতে পারব। বাকি যারা থাকবেন, তাঁরাও দূরত্ববিধি মেনে দাঁড়িয়ে যাবেন।” তবে

মেট্রো কর্তৃপক্ষের দাবি, যেহেতু এখন লোকাল ট্রেন বন্ধ। তাই যাত্রী সংখ্যা অনেকটাই কম হবে। লোকাল ট্রেন পুরোপুরি চালু থাকলে দমদম থেকে সাধারণত ৫০-৬০ হাজার যাত্রী হয়। কিন্তু এখন সেই ভিড় এড়ানো সম্ভব হবে বলেই মনে করছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

Previous articleতিনধাপে দিঘার উন্নয়ন: সুসজ্জিত মোবাইল ভ্যান প্রদান করে ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next articleএক ক্লিকেই বিপদমুক্ত, সাপের কামড়ে অ্যান্টিভেনমের হদিশ দেবে রাজ্যের অ্যাপ