হ্যাক হয়েছিল অভিষেকের ফোন, তালিকায় ছিলেন পিকেও: বিস্ফোরক দাবি ‘দ্য ওয়্যার’-এর

হ্যাক করা হয়েছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Bandyopadhyay) ফোন। হ্যাক করা হয়েছিল তৃণমূলের (Tmc) ভোট কুশলী প্রশান্ত কিশোরের ( Prashant Kishor) ফোনও। বিস্ফোরক দাবি সংবাদ সংস্থা ‘দ্য ওয়্যার’-(The Wire) এর। ইজরায়েলে (Israel) তৈরি একটি স্পাইওয়্যার (Spyware) দিয়ে ভারতের বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের ফোন হ্যাক করা হয় বলে রবিবারের খবর প্রকাশ্যে আসে। সোমবার, দাবি করা হয় সেই তালিকায় রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোরের নামও। তালিকায় রাহুল গান্ধীও রয়েছেন বলে খবরে প্রকাশ। তাঁর দু’টি ফোন নম্বর হ্যাকিংয়ের তালিকায় ছিল।
এবার বিধানসভা নির্বাচনে তৃণমূলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিপুল জয়ের পর তাঁকেই নেপথ্য নায়ক বলেছিল সবাই। রাজনৈতিক মহলের মতে, ভোট কুশলী পিকের ভবিষ্যৎবাণী অক্ষরে অক্ষরে মেলে গিয়েছিল। সুতরাং বাংলার বিধানসভা ভোটে এই দুজনের গুরুত্ব ছিল অত্যন্ত। এই পরিস্থিতিতে তাঁদের ফোন হ্যাক হওয়া যথেষ্ট গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল বিষয়। আগেও ফোনে আঁড়িপাতার বিষয় নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)।
ভারত-সহ বিশ্বের বহু দেশের সরকার প্রতিবাদী কণ্ঠকে রুদ্ধ করতে এই স্পাইওয়্যারের মাধ্যমে ফোনে আড়ি পেতে নজরদারি চালাচ্ছে বলে অভিযোগ। এমনকী ফেসবুকে ঢুকেও গতিবিধির উপর নজরদারি চালানো হচ্ছে। ২০১৯ সালের অক্টোবর মাসে খবরের শিরোনামে আসে পেগাসাস। তখন বলা হয়, সারা পৃথিবীর প্রায় ১৪০০ জনের ফোন হ্যাক হয়েছিল এই স্পাইওয়্যার ব্যবহার করে। তালিকায় ছিলেন কূটনীতিক, রাজনৈতিক নেতা, সমাজকর্মী, বিচারপতি, সাংবাদিক ও সরকারি আমলারা। মোদি সরকারের (modi govt.) বিরুদ্ধে তখনই এভাবে ফোনে আড়ি পাতা নিয়ে প্রতিবাদ জানান বিরোধীরা। বলা হয়, সরকারের বিরুদ্ধে কোথায় কোন স্বর উঠছে তার হদিশ পেতে কেন্দ্রীয় সরকার ক্ষমতার চূড়ান্ত অপব্যবহার করে এই প্রযুক্তির সাহায্যে ইচ্ছেমত ফোনে আড়ি পাতছে। বহু স্বনামধন্য ভারতীয়র ফোন ও হোয়াটসঅ্যাপ কলেও পেগাসাসের মাধ্যমে আড়ি পাতা হয়েছিল বলে শোনা যায়। এর নেপথ্যে ছিল কেন্দ্রের বিজেপি সরকার, এই মারাত্মক অভিযোগ উঠছে তখন থেকেই। বলা হয়, ইজরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে প্রতিবাদী গবেষক, দলিত আন্দোলনকারী, সাংবাদিক, সমাজকর্মীদের হোয়াটসঅ্যাপ হ্যাক করা হচ্ছে। যদিও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পাল্টা দাবি করা হয়, পেগাসাসের কোনও অনৈতিক ব্যবহার করা হয়নি। কিন্তু তৃণমূল, কংগ্রেস-সহ অন্যান্য অনেক বিরোধীদের অভিযোগ অনৈতিক ভাবেই এই সফটওয়্যার ব্যবহার করা হয়েছে।

Previous articleছাদ চুঁইয়ে জল পড়ছে সাংসদের সরকারি বাংলোয়, স্পিকারকে অভিযোগ কল্যাণের
Next articleশিশুকন্যা পাচারে অভিযুক্ত বাঁকুড়ার স্কুলের অধ্যক্ষ, সঙ্গী শিক্ষিকা! ধৃত সাত