কেন্দ্রের নয়া বিলে চূড়ান্ত বিপদে সপরিবার যৌনকর্মী মহিলারা

প্রবল সঙ্কটে যৌনপল্লীর মহিলারা। কেন্দ্র তড়িঘড়ি নতুন আইন পাস না করিয়ে বাস্তবটা ভাবুক। এই দাবিতে তাঁরা সোচ্চার।
The trafficking in persons ( prevention, care and rehabilitation) Bill, 2021 নিয়ে তড়িঘড়ি এগোচ্ছে কেন্দ্র। সকলেই পাচারের বিরুদ্ধে ( কোন দলের নেতানেত্রীরা এতে জড়িত, উত্তরবঙ্গের সবাই জানেন। শিশুপাচার নিয়ে জানেন বাঁকুড়াবাসীও।) । দোষীদের কঠোর শাস্তি চাই। কিন্তু এই বিলের মধ্যে ভয়ঙ্কর উপাদানগত সমস্যা রয়েছে।
ক’দিন আগে বিষয়টি নিয়ে তৎপর হন দুর্বারের মহাশ্বেতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে যৌনকর্মী প্রতিনিধিরা। আলোচনার শনিবার সোনাগাছি যান তৃণমূল রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। সঙ্গে আইনজীবী অয়ন চক্রবর্তী।
যৌনকর্মী দিদি এবং বোনদের সঙ্গে বিস্তারিত কথা হয়। তাঁরা উদ্বিগ্ন।
অভিযোগ ও আশঙ্কা: নতুন বিলে পাচারকারী ও যৌনকর্মী গুলিয়ে ফেলা হয়েছে। ফলে এতকাল ধরে যাঁরা পেশায় আছেন, তাঁদের বিরুদ্ধে পাচারকারী বলে সবরকম শাস্তি, সম্পত্তি বাজেয়াপ্ত, ফাঁসি ইত্যাদি হতে পারে। সন্তানরাও সঙ্কটে পড়বে। সোনাগাছির যৌনপল্লী নাবালিকা এবং অনিচ্ছায় আসাদের ফেরত দেয়। নতুন আইনে সব যৌনপল্লীর উপর অত্যাচার বাড়বে। উঠে যাবে। মহিলারা অসহায় হবেন। আর ফোনে বুকিং করে হোটেলের ঘরে ব্যবসা বাড়াবে দালালরা।
এই মহিলারা এমনিতেই বহু যন্ত্রণায় এবং আশ্রয়হীনতা বা চরম দারিদ্র থেকে এই পেশায় এসেছেন। সংসার চালান। এখন হঠাৎ যথাযথ বাস্তবমুখী পুনর্বাসনের বদলে আইনের দমনপীড়নে অস্তিত্বের সংকটে ভুগছেন।
বিষয়টি নিয়ে রাজ্যের সংশ্লিষ্ট মন্ত্রী ডাঃ শশী পাঁজা ইতিমধ্যেই সরকারকে বক্তব্য জানিয়েছেন। কুণাল সাংসদ সুখেন্দুশেখর রায় ও ডেরেক ওব্রায়েনকে জানান। তাঁরা দেখছেন কী করা যায়।
কুণাল বলেন,”আমরা সবাই পাচারের বিরুদ্ধে।কিন্তু সেই আইনের মধ্যে যে সর্বনাশা দিকগুলির জন্য নির্দোষ অসহায়রা বিপন্ন, সেগুলি বদলাক  কেন্দ্র।”

Previous articleকোয়ার্টার ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল ভারতের মহিলা হকি দল
Next articleবিরোধীদের বিক্ষোভের জের, বাদল অধিবেশন সংক্ষিপ্ত করতে পারে কেন্দ্র