e-RUPI পরিষেবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ডিজিটাল পেমেন্টের দুনিয়ায় আরও একধাপ এগিয়ে গেল ভারত। ভারত সরকারের তরফে চালু হলো নয়া e-RUP পরিষেবা। ইউপিআই-এর মতো এই পেমেন্ট প্লাটফর্মে অতি সহজে করা যাবে আর্থিক লেনদেন। সোমবার নতুন এই পরিষেবার উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এর মাধ্যমে লেনদেন করলে বিনিয়োগকারীররাও বিভিন্ন সুবিধা পাবেন।

আরও পড়ুন:রাজ্যসভার সাংসদ হলেন জহর, বিধানসভায় তুলে দেওয়া হলো জয়ের শংসাপত্র

সোমবার ভার্চুয়ালি নতুন এই সিস্টেমের উদ্বোধনে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আমার বিশ্বাস রয়েছে এই e-RUPI ব্যবস্থা দারুন ভাবে মানুষের কাছে গ্রহণযোগ্য হবে। এর মাধ্যমে খুব সহজেই e-RUPI ভাউচার মানুষের কাছে পৌছে যাবে। এই সিস্টেম ব্যবহারের ফলে খুব সহজে লাভের অংশ পৌঁছে যাবে ব্যবসায়ীদের কাছে। শুধু তাই নয় প্রধানমন্ত্রী আরো জানান, e-RUPI মাধ্যমে আর্থিক লেনদেন সবসময় সুরক্ষিত। এর মাধ্যমে কোনও দুর্নীতি করা যাবে না। সমস্ত লেনদেন পরিষ্কার থাকবে। শুধু তাই নয়, আগামিদিনে e-RUPI আরও আধুনিক এবং আরও কিছু ফিচার দেওয়া হবে বলে ঘোষণা প্রধাণমন্ত্রীর।

ই-রুপি কী?

গিফট কার্ডের মতোই ভাউচার হল ই-রুপি। নির্দিষ্ট অঙ্কের বদলে সেই মূল্যেরই একটি ভাউচার দেওয়া হবে। এসএমএস বা কিউআর কোডের মাধ্যমে এই ভাউচার ব্যবহার করা যাবে। এর আরেকটি বিশেষত্ব হল এটি ব্যক্তি ও উপলক্ষ ভিত্তিক। সোজা কথায় বলতে গেলে কোনও এক ব্যক্তি নির্দিষ্ট কোনও কেনাকাটা বা পরিষেবার জন্যই এই ভাউচার ব্যবহার করতে পারবেন। ধরা যাক, আপনার কাছে করোনা টিকাকরণের জন্য একটি ই-রুপি ভাউচার রয়েছে। সেক্ষেত্রে আপনাকে টিকা নিতে গেলে টাকা খরচ করতে হবে না, তার বদলে কিউআর কোড বা এসএমএস ব্যবহার করেই ভাউচারটি রিডিম করতে পারবেন। অন্য কোনও ক্ষেত্রে ওই নির্দিষ্ট ভাউচারটি ব্যবহার করা হবে না।

 

Previous articleমাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকেও একশো শতাংশ পাশ
Next articleদক্ষিণবঙ্গে নিম্নচাপ কাটলেই বাড়বে তাপমাত্রা, জানাল হাওয়া অফিস