শান্তি ফিরুক আফগানিস্তানে, প্রার্থনা কাবুলিওয়ালাদের

আফগানিস্তানে শান্তি ফিরে আসুক, জলপাইগুড়িতে বসে এমনটাই চাইছেন এক সময়ের আফগানিস্তানের বাসিন্দা কাবুলিওয়ালারা। বর্তমানে আফগানিস্তানে চলছে তালিবানি রাজ। যেকারণে আতঙ্কে দেশ ছাড়ছেন অনেকেই। তারই কিছু দুর্দশার ছবি ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। যারফলে রীতিমতো চিন্তিত এদেশে বসবাসকারী কাবুলিওয়ালারা।

ব্যবসায়ীক স্বার্থে অনেকেই এদেশে রয়েছেন, তবে এখনো তাদের আত্বীয় স্বজন এমনকি অনেকের পরিবার রয়েছে আফগানিস্তানে। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ হতো ফোনে, এমনকি মাঝেমধ্যে দেশে যেতেন তারা। কিন্তু গত কয়েকদিনের পরিস্থিতিতে জলপাইগুড়ির কাবুলিওয়ালাদের চোখে মুখে রীতিমতো আতঙ্কের ছাপ লক্ষ করা গেছে। কেননা গত কয়েকদিন ধরে ওই দেশে থাকা আত্মীয়-স্বজনদের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন, তাদের চোখ এখন শুধুমাত্র টিভির পর্দা সোশ্যাল মিডিয়ায়। ঠিক কী রকম পরিস্থিতি তৈরি হয়েছে আফগানিস্থানে তা জানার উপায় নেই এই মুহূর্তে, কেননা সেখানে বর্তমানে নেট এবং টেলিযোগাযোগ পরিষেবা বন্ধ করা হয়েছে। যার ফলে তাদের একমাত্র ভরসা টিভির পর্দা।

ভারত স্বাধীন হওয়ার অনেক আগেই থেকেই অনেক কাবুলিওয়ালা এদেশে এসেছেন। এমনকি অনেকেরই জন্ম হয়েছে এদেশে। দীর্ঘদিন বসবাস করার সুবাদে অনেকের নাগরিকত্বও মিলেছে। রয়েছে এখানকার আধার, ভোটার কার্ড।

আরও পড়ুন- তৃণমূল দেখলেই তালিবানি কায়দায় আক্রমণ, ত্রিপুরার বিজেপি বিধায়কের উস্কানিমূলক মন্তব্যে তোলপাড়

জলপাইগুড়ির কয়েকজন কাবুলিওয়ালা জানান, তারা এখন পুরোপুরি ভারতীয়। তবে পূর্ব পুরুষদের কি ভোলা যায়। বাপ,ঠাকুরদারা ভিটেমাটি ছেড়ে এদেশে পাকাপাকিভাবে বসবাস শুরু করলেও শরীরের গঠন আর ভাষা তাদের আলাদা করে চিনিয়ে দেয় তারা আফগানিস্থানি।

তালিবানদের হাত থেকে বাঁচতে পালিয়ে গেছেন খোদ সে দেশের প্রেসিডেন্ট। মানুষ জন দেশ ছাড়ার জন্য চলন্ত বিমানে ওঠার জন্য ঝাঁপিয়ে পড়ছেন। এদেশে বসে থাকলেও তাই তাদের মন পড়ে আছে ওদেশে। তাদের কথায় শেকড় ছিঁড়ে চলে এলেও ওরাতো আমাদেরই একজন। তাই আজ ওদের কথা ভেবেই মন খারাপ কাবুলিওয়ালাদের। তবে এই মুহূর্তে কেমন আছেন আপনজনরা চিন্তায় ঘুম উড়েছে কাবুলিওয়ালাদের।

advt 19

 

Previous articleতৃণমূলকে তালিবানি কায়দায় আক্রমণ! নিদান ত্রিপুরার বিজেপি বিধায়কের
Next articleব্রেকফাস্ট নিউজ