দিল্লিতে রাষ্ট্রসঙ্ঘের অফিসের সামনে অবস্থান বিক্ষোভে আফগানরা

এবার ভারতে বসবাসকারী আফগানরা অবস্থান বিক্ষোভে বসল দিল্লিতে রাষ্ট্রসঙ্ঘের অফিসের সামনে। সোমবার প্রায় ১০০ র উপর আফগানি হাতে প্ল্যাকার্ড নিয়ে তাদের পরিবারকে সঙ্গে নিয়ে দিল্লিতে রাষ্ট্রসঙ্ঘের অফিসের সামনে অবস্থান বিক্ষোভে বসে।

আরও পড়ুন – রাজ্যে কবে খুলবে স্কুল? বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর
এদের মধ্যে কেউ বা ভারতে বসবাস করছে ৯ বছর কেউ বা এখানে এসেছে ৩ মাস বা মাত্র ২০ দিন কিন্তু তাদের কারোর ই লং টার্ম ভিসা নেই। প্রত্যেক ৬ মাস অন্তর তাদের ভিসার মেয়াদ বাড়ানো হয়, এই ভাবেই এতদিন তারা এখানে এসে বসবাস করছেন।
তাদের মূল দাবিগুলি হল,
১. যে সমস্ত আফগানি এতদিন ধরে ভারতে বসবাস করছেন তাদের যথাযথ শরণার্থী কার্ড বা পরিচয় পত্র দিতে হবে
২. তৃতীয় দেশে পুনর্বাসনের বিকল্প ব্যবস্থা করতে হবে
৩. তাদের যথাযথ কোনো পরিচয় পত্র না থাকায় তাঁরা ভারতীয় সিম কার্ড ও ব্যবহার করতে পারছেন না, ফলে আফগানিস্তানে বসবাস করি তাদের আত্মীয়স্বজনদের খবর নেওয়াও সম্ভব হচ্ছে না তাদের পক্ষে
৪. এই সমস্যার জন্যে তারা দীর্ঘকালীন চুক্তিতে কোনো বাড়ি ভাড়াও পাচ্ছেন না
৫. পাচ্ছেন না কোনো চাকরিও
৬. এমনকি ছোটদের স্কুল কলেজে ভর্তিও করতে পারছেন না তাঁরা। ফলে অনেককেই তাদের পড়াশোনা মাঝপথেই বন্ধ করে দিতে বাধ্য হতে হচ্ছে।
ভারত সরকার এবং রাষ্ট্রসঙ্ঘের কাছে তাদের আর্জি, যদি ভারতে তাদের শরণার্থী পরিচয় পত্র দিতে সমস্যা হয়, তাহলে যেন তাদেরকে তাদের পরিবার সমেত যারা ভারত ছেড়ে কানাডা অস্ট্রেলিয়াতে যেতে রাজি আছেন,তাদের যেন সুরক্ষিতভাবে সেখানে যাওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়। কারণ এই মুহূর্তে আফগানিস্তানে তালিবানদের দখলদারির পর তাদের পক্ষে সুরক্ষিত অবস্থায় সেখানে গিয়ে বসবাস করা সম্ভব নয়। এই প্রসঙ্গে ভারতে বসবাসকরি, আফগান সম্প্রদায়ের প্রধান আহমদ জিয়া গনি বলেন, ২১ হাজারেরও বেশি আফগান শরণার্থী রয়েছে এই মুহূর্তে ভারতে। আর এখন আফগানিস্তানের এই অস্থির পরিস্থিতিতে সেখানে ফেরারও কোনো সম্ভাবনা নেই।
তাই তাদের আবেদন, ভারত সরকার নিজেদের মতো সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি এই প্রসঙ্গে রাষ্ট্রসঙ্ঘের সঙ্গেও কথা বলুক।

advt 19

 

Previous articleআফগানিস্তান নিয়ে বিশদে আলোচনায় উদ্যোগী মোদি, ডাকলেন সর্বদল বৈঠক
Next articleবিজেপির যুব মোর্চার জাতীয় কর্মসমিতিতে বাংলা বঞ্চিত, ক্ষোভ