কাবুল থেকে ভারতে ফেরা ৭৮ জনের মধ্যে ১৬ জনের দেহেই করোনার থাবা, উদ্বেগে কেন্দ্র

তালিবানদের হাত থেকে মুক্ত করতে আফগানিস্তান থেকে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছে। মঙ্গলবারও দেশে ফিরেছেন ৭৮ জন। চিন্তার বিষয় তাঁদের মধ্যে ১৬ জনের দেহেই করোনার সংক্রমণ পাওয়া গিয়েছে। এনিয়ে দেশজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে।

করোনার তৃতীয় ঢেউ নিয়ে প্রহর গুণছে দেশবাসী। এরইমধ্যে তালিবানরা আফগানিস্তান দখলের পর আটক দেশবাসী সমেত বেশ কিছু আফগানদেরও দেশে ফিরিয়ে আনা হয়েছে। যাত্রীরা বিমানবন্দরে পৌঁছতেই করোনা পরীক্ষা করা হচ্ছে, দেওয়া হয়েছে পোলিও টিকাও। মঙ্গলবারই কেন্দ্রের তরফে জানানো হয়, এদিন  আফগানিস্তান ফেরত ৭৮ জনকেই কোয়ারেন্টাইনে রাখা হবে।কারণ দিল্লি বিমানবন্দরে পৌঁছতেই এঁদের করোনা টেস্ট করা হলে ১৬ যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ আসে। জানা গিয়েছে, আক্রান্তরা সকলেই উপসর্গহীন।

আরও পড়ুন:পঞ্জশিরে সালেহ বাহিনীর প্রতিরোধ, নাকাল তালিবানের বহু জঙ্গির মৃত্যু

সরকারি সূত্রের খবর, আক্রান্তদের মধ্যে তিনজন গ্রন্থিও রয়েছেন।যারা শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থসাহিব কাবুল থেকে দিল্লিতে ফিরিয়ে এনেছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী নিজে সেই ধর্মগ্রন্থগুলি সংগ্রহ করতে যান।

উল্লেখ্য তালিবানরা কাবুল দখলের পর তাঁদের গ্রাস থেকে আটক দেশবাসীদের দেশে ফিরিয়ে আনতে তৎপর হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই ৬২৬ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এদের মধ্যে ২২৮ জনই ভারতীয়। রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মী থেকে শুরু করে সাধারণ আফগান নাগরিকদেরও ঠাঁই দেওয়া হয়েছে। তবে এখনও সে দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে হাজার খানেক ভারতীয়। তাঁদের দেশে ফিরিয়ে আনতে জোরকদমে কাজ চলছে।

advt 19

Previous articleহাতে ছিল ক্রিকেট বল, এখন কালশনিকভ নিয়ে তালিবানি নেতা!
Next articleভোট-পরবর্তী হিংসার তদন্তে আজ সিবিআইয়ের উচ্চপর্যায়ের বৈঠক, গঠিত ৪টি দল