যতক্ষণ সুপ্রিমকোর্টে মামলা, ততক্ষণ পেগাসাসে পদক্ষেপ নয়: জানাল রাজ্য

যতক্ষণ সুপ্রিমকোর্টে (Supreme Court) পেগাসাস (Pegasus) মামলা রয়েছে, ততক্ষণ কোন পদক্ষেপ করবে না রাজ্য। সুপ্রিমকোর্টের শুনানিতে জানালেন রাজ্য সরকারের পক্ষের আইনজীবী অভিষেক মনু সিংভি (Abhishek Manu Singhvi)। নিরপেক্ষভাবে পেগাসাসের তদন্ত করতেই কমিশন গঠিত করা হয়েছে। শীর্ষ আদালতের হলফনামায় জানায় রাজ্য সরকার। পেগাসাস তদন্তে অবসরপ্রাপ্ত বিচারপতি এম বি লোকুরের নেতৃত্বে ২ সদস্যের তদন্ত কমিশন তৈরি করেছিল রাজ্য। তাকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে মামলা হয়। মঙ্গলবার শুনানিতে হলফনামা জমা দেয় সরকার।

আরও পড়ুন-কেন্দ্রীয় নগর উন্নয়ন মন্ত্রকের জিও ট্যাগিং রেটিংয়ে প্রথম ‘বাংলার বাড়ি’ প্রকল্প

হলফনামায় রাজ্য বলে, পেগাসাসকাণ্ডে রাজ্য গঠিত কমিটিই তদন্ত করুক চায় তারা। তবে, যতক্ষণ সুপ্রিমকোর্টে পেগাসাস মামলা রয়েছে, ততক্ষণ রাজ্যে তৈরি বিচার বিভাগীয় কমিশন কোন পদক্ষেপ করবে না বলে সুপ্রিমকোর্টে জানিয়ে দিল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে আইনজীবী অভিষেক মনু সিংভি মঙ্গলবার সুপ্রিমকোর্টকে এ কথা জানিয়েছেন।

পেগাসাস-কাণ্ডে রাজনৈতিক নেতা, বিচারপতি, আইনজীবী ও সাংবাদিক -সহ বিশিষ্ট ব্যক্তিদের টেলিফোনে আড়িপাতার ঘটনার তদন্তে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এমবি লোকুরের নেতৃত্বে একটি তদন্ত কমিশন করেছে রাজ্য সরকার। রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে ‘গ্লোবাল ভিলেজ ফাউন্ডেশন পাবলিক চ্যারিটেবল ট্রাস্ট’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা। এদিন আদালতে রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিংভি জানিয়েছেন, সংস্থাটি আরএসএস ঘনিষ্ঠ এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে আদালতের দ্বারস্থ হয়েছে। এর আগে এই বিষয়ে রাজ্য সরকারের বক্তব্য জানতে চেয়েছিল সর্বোচ্চ আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে রাজ্য সরকার জানিয়েছে যে, রাজ্যে তৈরি এই কমিশনের সঙ্গে সুপ্রিম কোর্টের মামলার কোনও সম্পর্ক নেই। রাজ্যের তৈরি এই তদন্ত কমিশন এ সুপ্রিমকোর্টের মামলায় কোনো প্রভাব পড়বে না।‌ এটি কোন সাধারণ কমিটি নয়। তাছাড়া রাজ্য সরকারের ওপর সাধারণ মানুষের ভরসা ও বিশ্বাস অটুট রাখতে এই তদন্ত কমিশন গঠন করা হয়েছে।

আরও পড়ুন-ফের বাংলার মুকুটে নতুন পালক, দেশের সেরা “বাংলার বাড়ি” প্রকল্প

পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামণের নেতৃত্বাধীন বেঞ্চে মামলার শুনানি শুরু হওয়ার পর মামলাকারীর পক্ষে আইনজীবী হরিশ সালভে বলেন,‌ পেগাসাস নিয়ে রাজ্য সরকারের কমিশন গড়ার বিজ্ঞপ্তি খারিজ করা হোক। পেগাসাস বিষয়ে সর্বোচ্চ আদালতে যখন মামলা চলছে শুনানি শুরু হয়েছে তখন কোনও একটি রাজ্য পৃথকভাবে তদন্ত করতে পারে না। এ বিষয়ে রাজ্য তাদের সাংবাদিক সাংবিধানিক অধিকার লংঘন করছে। এর পরেই রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিংভি শিশু আদালতকে আশ্বাস দেন, যতদিন সুপ্রিম কোর্টের মামলার শুনানি চলবে ততদিন রাজ্যের তৈরি কমিশন কোনও পদক্ষেপ করবে না। তিনি জানান, পুরো বিষয়টি তিনি রাজ্য সরকারকে জানাবেন। এইসময় প্রধান বিচারপতি এনভি রামানা বলেন, পেগাসাস ইস্যুতে আরও অনেকগুলি আর্জি রয়েছে। তাই এই মামলায় কোন নির্দেশ জারি করলে সেই মামলা গুলিতে প্রভাব পড়তে পারে। মামলার পরবর্তী শুনানি আগামী সপ্তাহে।

advt 19

 

Previous articleপাহাড়ে প্রবল বর্ষণ , হাতিনালার জলের স্রোতে ভাঙলো লাল পুল
Next articleপ্রয়াত তবলা বাদক শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়