আফগানিস্তান ইস্যুতে সরকারের পাশে, কেন্দ্রকে আটকে থাকা বাঙালিদের তালিকা দিল তৃণমূল

আফগানিস্তানের(Afghanistan) সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার দিল্লিতে(Delhi) সর্বদল বৈঠকের ডাক দেওয়া হয়েছিল কেন্দ্রর তরফে। সেই বৈঠকে বাকি সমস্ত বিরোধী দলগুলির পাশাপাশি উপস্থিত ছিলেন তৃণমূলের(TMC) দুই প্রতিনিধি সুখেন্দু শেখর রায়(sukhendu Sekhar Roy) এবং সৌগত রায়(sougata Roy)। বৈঠকে কেন্দ্রের নীতিকে সমর্থন করার পাশাপাশি একাধিক ইস্যুতে সরব হয় তৃণমূল। পাশাপাশি বাংলার যে সমস্ত মানুষ আফগানিস্থানে আটকে রয়েছেন তাদের দ্রুত ফেরানোর আবেদন জানানো হয়।

সর্বদলীয়বৈঠকের পর এই সাংবাদিক বৈঠক করে সৌগত রায় জানান, “সরকারের তরফে এদিন আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে বিশদ তথ্য দেওয়া হয়েছে সমস্ত দলগুলিকে। ওখানকার পরিস্থিতি বেশ উদ্বেগজনক। সরকারের মূল লক্ষ্য এখন সকল ভারতীয়কে সেখান থেকে দেশে ফেরানো। এই উদ্যোগকে পূর্ণ সমর্থন জানানো হয়েছে বিরোধীদের তরফ। পাশাপাশি বেশ কতকগুলি বিষয় নিয়ে আলোচনা হয়েছে এ দিনের বৈঠকে। আমরা কেন্দ্রের কাছে তালিকা দিয়ে জানিয়েছি পশ্চিমবঙ্গ থেকে ১২৫ জন ওখানে আটকে রয়েছে তাদেরকে ফেরানোর জন্য। এবং ভারত সরকার আফগানিস্থানে যেসকল বিনিয়োগ করেছে তার ভবিষ্যৎ কী হবে তা নিয়েও প্রশ্ন করা হয়।” পাশাপাশি এদিন সৌগত রায় আরো জানান, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিচার করে আপাতত ধীরে চলো নীতি নেওয়া হয়েছে সরকারের তরফে। সকলকে উদ্ধার করাই এখন মূল লক্ষ্য। এছাড়া আফগানিস্তানের সাধারণ মানুষের পাশে আছে ভারত।

আরও পড়ুন:তালিবানের নয়া চাল,আফগানরা চাইলে ৩১ অগস্টের পরও দেশ ছাড়তে পারবেন

এদিকে সর্বদল বৈঠকের শেষে সাংবাদিকদের করে বিদেশ মন্ত্রী জয়শঙ্কর জানান, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। সরকার সেখানে আটকে থাকা সকল ভারতীয়কে দেশে ফেরানোর জন্য সমস্ত রকম চেষ্টা চালাচ্ছে। যাদের ফিরিয়ে আনা হচ্ছে তাদের প্রত্যেককে ভ্যাকসিন দেওয়ার বিষয়টিও নিশ্চিত করছে সরকার। পাশাপাশি তালিবানদের সঙ্গে ভারতের সম্পর্ক কি হবে তা ঠিক করতে আরও কিছু সময় লাগবে বলেও জানানো হয় এদিন তবে জয়শঙ্কর স্পষ্ট জানান ভারত সরকার আফগানবাসীর পাশে আছে।

advt 19

 

Previous articleতালিবানের নয়া চাল,আফগানরা চাইলে ৩১ অগস্টের পরও দেশ ছাড়তে পারবেন
Next articleমার্কিন সেনা সময়ে না সরালে কাবুলে তালিবান হামলা, সতর্কবার্তা ব্রিটিশ গোয়েন্দাদের