পঞ্জশির দখলে ফের ব্যর্থ তালিবান,৩৫০ জনকে নিকেশের দাবি নর্দার্ন অ্যালায়েন্সের

আফগানিস্তান থেকে আমেরিকা সম্পূর্ণ সেনা সরিয়ে নেওয়ার পরেও তালিবান পঞ্জশির দখল করতে গিয়ে বারবার মুখ থুবড়ে পড়ছে। পঞ্জশির কব্জা করার জন্য হাজার হাজার তালিবান সেখানে গিয়েছে, কিন্তু বারবার তাঁরা নর্দার্ন অ্যালায়েন্সের কাছে মার খেয়ে পিছু হটছে। আর এরই মধ্যে নর্দান অ্যালায়েন্স টুইট করে দাবি করেছে যে, গতকাল রাতে হামলা করতে আসা ৩৫০ তালিবানকে তাঁরা নিকেশ করেছে। আর ৪০-র বেশি তালিবানিকে তাঁরা বন্দি বানানোর দাবি করেছে।
শুধু তাই নয়, তালিবানদের সঙ্গে লড়াইয়ে জয় পাওয়ার পর নর্দার্ন অ্যালায়েন্স বহু মার্কিন গাড়ি ও হাতিয়ার বাজেয়াপ্ত করেছে।
ঘটনার সূত্রপাত মঙ্গলবার রাতে।তালিবান ফের পঞ্জশিরে ঢোকার চেষ্টা করে। তবে সেখানে আগে থেকেই অপেক্ষা করছিল আহমেদ মাসুদের বাহিনী। তালিবান পঞ্জশির উপত্যকায় ঢোকার চেষ্টা করতেই মাসুদের সেনা হামলা চালায়। দুই পক্ষের গোলাগুলিতে তালিবানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

আরও পড়ুন – জামতাড়া গ্যাংয়ের বিরুদ্ধে কলকাতাজুড়ে পুলিশি অভিযান, গ্রেফতার ১৬
আফগানিস্তানের পঞ্জশিরের গুলবাহার এলাকায় তালিবান আর নর্দান অ্যালায়েন্সের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এই সংঘর্ষের পর নর্দান অ্যালায়েন্স বহু তালিবানিকে বন্দি করেছে।

সোমবার রাতেও ন্যাশানাল রেজিস্ট্যান্স ফোর্স কয়েকজন তালিবানিকে নিকেশ করার দাবি করে। তাঁদের দাবি, এই সংঘর্ষে সাত থেকে আটজন তালিবানি নিকেশ হয়েছে। পাশাপাশি তাঁদের দুই বিদ্রোহী মারা গিয়েছে।আহমেদ মাসুদের নেতৃত্বে তালিবানের বিরুদ্ধে হাতিয়ার তোলা পঞ্জশিরের বিদ্রোহীরা এর আগে ৩০০-র বেশি তালিবানিকে নিকেশ করার দাবি করেছিল। এছাড়াও বাগলান জেলার তালিবানি কম্যান্ডারকেও তাঁরা নিকেশ করেছিল বলে দাবি করেছে।

 

advt 19

 

Previous articleসিদ্ধার্থ শুক্লার অকাল প্রয়াণে শোকের ছায়া ক্রীড়ামহলে, টুইট করে শোক প্রকাশ সেহবাগ, যুবরাজদের
Next article৬০% নম্বরেই বিবেকানন্দ স্কলারশিপ, চালু হবে কেরিয়ার গাইডেন্স পোর্টাল: ঘোষণা মুখ্যমন্ত্রীর