৬০% নম্বরেই বিবেকানন্দ স্কলারশিপ, চালু হবে কেরিয়ার গাইডেন্স পোর্টাল: ঘোষণা মুখ্যমন্ত্রীর

“দেখা হয় নাই চক্ষু মেলিয়া

ঘর হতে শুধু দুই পা ফেলিয়া
একটি ধানের শিষের উপর
একটি শিশির বিন্দু”

রবি ঠাকুরের এই উক্তিকে সামনে রেখেই কৃতী পড়ুয়াদের ভার্চুয়াল সংবর্ধনা অনুষ্ঠানে তাঁদের রাজ্যে থেকে লেখাপড়ার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। একই সঙ্গে বললেন, বিশ্বজুড়ে জ্ঞান অর্জন করে রাজ্যে ফিরে কাজ করতে। করোনা পরিস্থিতিতে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, মাদ্রাসা, হাইমাদ্রাসার কৃতী পড়ুয়াদের ভার্চুয়াল সংবর্ধনার আয়োজন করা হয়। বৃহস্পতিবার, নবান্ন (Nabanna) সভাঘর থেকে মুখ্যমন্ত্রী কৃতী পড়ুয়াদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, “নিজের অস্তিত্বকে ভুললে চলবে না, নিজের মাটিকে মনে রাখতে হবে, যেখানে যাও বাংলায় ফিরে এসো”। রাজ্য সরকারের পক্ষ থেকে কৃতীদের ল্যাপটপ দেওয়া হয়।

একই সঙ্গে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ৭৫% নয়, এবার থেকে ৬০% নম্বর পেলেই মিলবে বিবেকানন্দ স্কলারশিপ (Scholarship)। এছাড়াও মোট নবম শ্রেণির ৩ লক্ষ পড়ুয়াকে সাইকেল দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের নির্দেশ কার্যকর করে তদন্তে SIT গঠন নবান্নের

মমতা জানান, পড়ুয়াদের জন্য চালু হবে কেরিয়ার গাইডেন্স পোর্টাল (Portal )। সারা বিশ্বের শিক্ষা প্রতিষ্ঠানের হদিশ থাকবে সেই সেখানে।

আইএএস-আইপিএস-ডব্লিউবিসিএস-ডব্লিউবিপিএসসি (IAS-IPS-WBCS-WBPS) প্রশিক্ষণের জন্য সল্টলেকে ট্রেনিং সেন্টার তৈরি করেছে রাজ্য-জানান মমতা।

মুখ্যমন্ত্রী বলেন, লেখাপড়ার জন্য অনেক সময় বাইরে যান পড়ুয়ারা। অথচ কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়- সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে। তখনই রবীন্দ্রনাথ ঠাকুরের পংক্তি দুটির উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। বলেন, বাইরে গিয়ে শিক্ষা নিয়ে আসলেও রাজ্যকে ভুললে চলবে না। এখানে এসে কাজ করার পরামর্শ দেন তিনি।

advt 19

 

Previous articleপঞ্জশির দখলে ফের ব্যর্থ তালিবান,৩৫০ জনকে নিকেশের দাবি নর্দার্ন অ্যালায়েন্সের
Next articleস্ট্রেস নেবে না, অন্যায় দেখলে রুখে দাঁড়াবে: পরামর্শ মমতার