আসছে ভয়ঙ্কর সৌরঝড়, বন্ধ হয়ে যেতে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ

ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে ? এমনই আশঙ্কার কথা শোনাল আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ।গবেষকরা জানিয়েছেন, গোটা বিশ্বের নেট পরিষেবা নাকি কয়েক সপ্তাহ এমনকি মাস খানেকের উপর বন্ধ হয়ে যেতে পারে ।এর নেপথ্যে ভয়ঙ্কর সৌরঝড় । বিজ্ঞানের পরিভাষায় এই ঝড়ের নাম ‘করোনাল মাস ইজেকশান (সিএমই)’ ।
আমেরিকার আরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, প্রায় একশো বছর পর এ ধরণের পরিস্থিতির মুখোমুখি হতে চলেছে গোটা বিশ্ব । এর আগে ১৯২১ সালে গোটা বিশ্ব এ ধরণের পরস্থিতির সামনে পড়েছিল । সে বারও ক্ষতির পরিমাণ ছিল ভয়াবহ । একশো বছরের আগের ঘটনা প্রত্যক্ষ করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, সে বার এই সৌরঝড়ের দাপটে পৃথিবীকে ঘিরে থাকা চৌম্বক ক্ষেত্রের ব্যাপক ক্ষতি হয়েছিল । তৈরি হয়েছিল বড় বড় ফাটল । পরবর্তীকালে দেখা গিয়েছে, সেই ফাটল দিয়ে বিষাক্ত সৌরকণা ভূ-পৃষ্ঠে প্রবেশ করেছিল ।
এ বারও সেই রকম কিছুর আশঙ্কা করছেন বিজ্ঞানীরা । পাশাপাশি, ইন্টারনেট পরিষেবা নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে । একশো বছর পরে স্বাভাবিক ভাবেই পৃথিবীর উপর ইন্টারনেট একটা জাল তৈরি করে ফেলেছে । এ বার সেই নেটের উপর আঘাত আনতে পারে ঝড় । ক্ষতিগ্রস্ত হতে পারে সমুদ্রের নিচ দিয়ে এক মহাদেশ থেকে অপর মহাদেশে যাওয়া ইন্টারনেট কেবলের ।
গবেষকরা জানিয়েছেন, ‘এমন ভয়ঙ্কর সৌরঝড় বা সিএমই-র পৃথিবীর উপর আছড়ে পড়ার সম্ভাবনা প্রতি দশকে থাকে ১.৬ শতাংশ থেকে ১২ শতাংশ। এ বার তেমনই একটি সিএমই-র ঝাপ্‌টা সইতে হতে পারে পৃথিবীকে।

আরও পড়ুন – ব্যর্থ দিল্লি সফর: দিনভর অপেক্ষা করিয়েও শুভেন্দুকে সাক্ষাতের সময় দিলেন না শাহ
মূল গবেষক, আরভিনের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঙ্গীতা আবদু জ্যোতি বলেছেন, যেটা সবচেয়ে উদ্বেগের বিষয় তা হলো, আমরা মহামারীর জন্য যেমন আদৌ প্রস্তুত ছিলাম না এ ক্ষেত্রেও তেমনটাই ঘটার আশঙ্কা। কারণ, সূর্যের বায়ুমণ্ডলে (করোনা) কখন ভয়ঙ্কর সৌরঝড় উঠবে তার পূর্বাভাস দেওয়া সম্ভব নয় এখনও। তবে এটুকু বলা যায়, ওই ভয়ঙ্কর সৌরঝড়ের পৃথিবীর দিকে ধেয়ে আসতে অন্তত ১৩ ঘণ্টা সময় লাগবে।

 

advt 19

 

Previous articleটি-২০ বিশ্বকাপের জন‍্য দল ঘোষণা বাংলাদেশের
Next articleভবানীপুরের দলীয় ভোটারদের তৃণমূলকেই সমর্থন করার বার্তা দিলেন অধীর চৌধুরি