দিল্লির চাণক্যপুরীতে শুক্রবার সকাল থেকে বিক্ষোভ আফগানিস্তানিদের

শুক্রবার সকাল থেকেই দিল্লির চাণক্যপুরী এলাকায় বিক্ষোভ দেখান প্রায় শতাধিক আফগানিস্তানি। সন্ধ্যে হয়েএলেও অবস্থান থেকে সরেননি তাঁরা। এদের মধ্যে ছিলেন বেশ কিছু মহিলা ও শিশু। যারা বেশ কিছু বছর ধরে ভারতে বসবাস করছেন। এদের মধ্যে অনেকেই এক বছর, পাঁচ বছর বা তারও বেশি সময় ধরে ভারতে এসে বসবাস করছেন। বিক্ষোভকারীদের অভিযোগ , পাকিস্তান সরকার যে ভাবে প্রকাশ্যেই তালিবানিদের সমর্থন করছে আফগানিস্তানে সরকার গঠন এবং আফগানিদের উপর শাসন চালানোর জন্য তার প্রতিবাদ হিসেবেই এই বিক্ষোভ প্রদর্শন। শুধু তাই নয়, বিক্ষোভকারীদের এও অভিযোগ, পাকিস্তানের এই প্রকাশ্যে সমর্থন এবং তার পরও বিশ্বের বিভিন্ন শক্তিশালী দেশের ” মৌনব্রত” পালনের মনোভাবের বিরুদ্ধেই এই বিক্ষোভ। উল্লেখ্য ইতিমধ্যেই আফগানিস্তানে সরকার গঠন করেছে তালিবানরা। আর তার পর থেকেই তালিবানি সেনাদের আফগানিদের উপর প্রকাশ্যে অত্যাচারের চিত্র ছড়িয়ে পড়েছে পুরো বিশ্ব জুড়ে, শিউরে উঠেছে মানুষ। কিন্তু তার পরও পাকিস্তানের এইভাবে প্রকাশ্যে তালিবানি শাসন কে সমর্থন করার পরও যেভাবে বিশ্বের অন্যান্য মহা শক্তিধর দেশ গুলি মুখে কুলুপ এঁটেছেন, তাতে তাদের বিরুদ্ধেও ক্ষোভ উপচে পড়েছে ভারতে বসবাসকারী এই সমস্ত আফগান নাগরিকদের গলায় ।

উল্লেখ্য দিল্লির এই চাণক্যপুরী এলাকাতেই বিশ্বের প্রায় সমস্ত দূতাবাসের সরকারি ঠিকানা। সেখানেই শুক্রবার সকাল থেকে পুরুষ, মহিলা ,শিশুসহ প্রায় শতাধিক আফগানিস্থানি বিক্ষোভ দেখাতে থাকেন। তাঁদের হাতে ছিল পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান লেখা বেশ কিছু পোস্টার যাতে লেখা ছিল, “পাকিস্তান ইজ এ টেররিস্ট কনট্রি” কোনটাই আবার লেখা ছিল “আফগানিস্তান আজ আহত”বিক্ষোভকারীদের হাতে ধরা ছিল বেশ কিছু ছবিও। এতদিন ধরে টিভির পর্দায় তালিবানি অত্যাচারের যে সমস্ত ছবি ঘুরে বেরিয়েছে যা দেখে তালিবানি শাসনের ভয়াবহতা কিছুটা হলেও আঁচ করেছে পুরো বিশ্বের মানুষ, সে সমস্ত ছবিই আজ তাদের হাতে ধরা ছিল।

চোখে মুখে ছিলো যন্ত্রণার ছাপ।

এদেরই একজন জাওয়াদ গড়িফ,পেশায় বস্ত্র ব্যবসায়ী। আজ চার বছর হল আফগানিস্তান থেকে এসে ভারতে বসবাস করছেন দিল্লির লাজপত নগর এলাকায় কিন্তু এখনও আফগানিস্তানে পড়ে আছে পুরো পরিবার তার কথায়,তালিবানদের নৃশংসতাঃ জানার পরও পাকিস্তানের সরকার প্রকাশ্যেই তাদের মদদ দিয়ে যাচ্ছে আর এই “তামাশা” দেখে যাচ্ছে বিশ্বের অন্যান্য মহা শক্তিধর দেশগুলো। একবিংশ শতাব্দীতে এসেও এই বর্বরতা নৃশংসতার বিরুদ্ধে কোন প্রতিবাদ নেই। বিশ্বের শক্তিশালী দেশগুলোর কাছে আমাদের আবেদন তাঁরা যেনো আমাদের পাশে এসে দাঁড়ান।

যদিও আজকের কর্মসূচিতে তাঁদের পাকিস্তানের দূতাবাস ঘেরাও এর কর্মসূচি থাকলেও,কোভিড প্রটোকল দেখিয়ে পুলিশ তাদের সেখানেই আটকে দেন।

 

advt 19

 

 

Previous articleএমন জমিদার যে নিজের ঘর সামলাতে পারল না: কংগ্রেসকে কটাক্ষ করে মন্তব্য পাওয়ারের
Next articleসিআরপিএফের বিরুদ্ধে দুরন্ত জয় মহামেডানের