দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে খুলল আলিপুর, দার্জিলিং চিড়িয়াখানা ও HMI

করোনার বাড় বাড়ন্তে এতদিন বন্ধ ছিল চিড়িয়াখানা। আজ, বুধবার থেকে ফের খুলল আলিপুর চিড়িয়াখানা, দার্জিলিং চিড়িয়াখানা এবং হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউট(HMI)। করোনা পরিস্থিতির জেরে দীর্ঘ কয়েক মাস বন্ধ ছিল। পুজোর ঠিক আগে চিড়িয়াখানা খুলে যাওয়া স্বাভাবিকভাবেই রাজ্যবাসীর কাছে তা খুশীর খবর।

আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার থেকেই দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। তবে প্রবেশের সময় দর্শকদের মানতে হবে স্বাস্থ্যবিধি। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, মূল গেটের মুখেই থার্মাল গান দিয়ে প্রত্যেক দর্শকের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। প্রত্যেকের মাস্ক থাকা আবশ্যিক। ব্যবহার করতে হবে স্যানিটাইজারও। চিড়িয়াখানার ভিতরে সামাজিক দূরত্ব মেনে চলা বাধ্যতামূলক, এমনটাও জানানো হয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে। সূত্রের খবর, চিড়িয়াখানায় একসঙ্গে ১০-১২ হাজার দর্শক প্রবেশ করলে সমস্যার কোন‌ও কারণ নেই। তবে বৃষ্টির মরশুমে এত দর্শক একসঙ্গে আসবেন না বলেই মনে করছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: পরীক্ষামূলক ভাবে শুরু “দুয়ারে রেশন”, পাইলট প্রকল্পে ১৫ শতাংশ ডিলার

অন্যদিকে দার্জিলিং চিড়িয়াখানা ও ইনস্টিটিউট সকাল ১০টায় খুলতেই স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের আনাগোনা শুরু হয়ে গিয়েছে। তবে করোনা প্রতিরোধ নিয়ম মেনে স্যানিটাইজার ব্যবহার করা হচ্ছে। মাস্ক ছাড়া কাউকে চলাফেরা করতে নিষেধ করা হয়েছে।
দার্জিলিঙের পদ্মজা নাইডু জুলজিক্যাল পার্ক এবং এইচএমআই একই চত্বরে অবস্থিত। কোভিডের কারণে তা দীর্ঘদিন বন্ধ থাকলেও চিড়িয়াখানায় রেড পান্ডার ছানার জন্ম কিংবা ভাল্লুকের খুনসুটির ছবি কর্তৃপক্ষ ভিডিওর মাধ্যমে ফেসবুক পেজে দিয়েছেন। তা দেখেই কৌতুহল বেড়েছে উৎসাহীদের। ফলে, চিড়িয়াখানা খুলতেই ভিড় শুরু হয়েছে।
advt 19

 

Previous articleচ‍্যাম্পিয়ন্স লিগের প্রথম ম‍্যাচেই বায়ার্নে কাছে হার বার্সেলোনার
Next articleবিজেপি প্রার্থীকে দেখে “জয় বাংলা” স্লোগান তৃণমূলের”! ববি বললেন গণতান্ত্রিক অধিকার