কানাডায় ফের তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন জাস্টিন ট্রুডো

আবারও কানাডায় তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন লিবারেল পার্টির জাস্টিন ট্রুডো। বিরোধী কনজারভেটিভ পার্টির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতার লড়াই জিতে তিনি ক্ষমতায় আসছেন।
আজ ২১ সেপ্টেম্বর কানাডায় ই-মেইল ব্যালট গণনা শুরু হবে।এর আগে সোমবার রাতে কানাডার সংবাদমাধ্যম সিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, কানাডার ৪৪ তম সাধারণ নির্বাচনে বেশিরভাগ আসনেই জয় পেয়েছে লিবারেল পার্টির প্রার্থীরা। তবে একক সরকার গঠনের জন্য দলটির ১৭০ আসনে জয় নিশ্চিত করতে হবে। সংসদের ৩৩৮টি আসনে ভোটার সংখ্যা ২ কোটি ৭০ লাখ।

আরও পড়ুন – গরুর দুধে সোনা”, দিলীপের মন্তব্যকে সমর্থন সুকান্তর
সিবিসির পরিসংখ্যান বলছে, সোমবার পর্যন্ত কানাডার ১৫২টি আসনে লিবারেল পার্টির প্রার্থীরা জয় পেয়েছেন কিংবা এগিয়ে রয়েছেন।
সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, বর্তমান সরকারে ট্রুডোর জনপ্রিয়তা নেই। ফলে সরকার পরিচালনা করতে গিয়ে সিদ্ধান্ত নিতে অন্যান্য রাজনৈতিক দলের ওপর নির্ভর করতে হয় তাকে। তবে জনমত জরিপে লিবারেল পার্টি এগিয়ে থাকলেও বিরোধী নেতা এরিন ও’টুলের কনজারভেটিভ পার্টির কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন তিনি।
জানা গেছে, গত মাসে নির্বাচনের আগে এক মতামত জরিপের ফলাফলে জাস্টিন ট্রুডোকেই এগিয়ে রাখা হয়। সেই সময়ে তিনি বলেছিলেন, চলমান করোনা মহামারি পরিস্থিতি মোকাবিলায় ভোটারদের মতামত জানার উদ্দেশ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কারণ এটি ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত। বিশেষ করে নির্বাচনে তার দলের পক্ষে বড় ব্যবধান তৈরি করতে না পারা অস্বস্তিকর হতে পারে।
সম্প্রতি জাস্টিন ট্রুডোর সরকার সবার জন্য করোনা টিকা নিশ্চিতে জোরদার প্রচার চালিয়েছে। তবে কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল দ্রুত করোনার পরীক্ষায় অগ্রাধিকার দেন।

 

advt 19

 

Previous articleগরুর দুধে সোনা”, দিলীপের মন্তব্যকে সমর্থন সুকান্তর
Next articleঘূর্ণাবতের জেরে ফের ভারী বৃষ্টিতে ভিজবে বেশ কিছু জেলা, জারি কমলা সতর্কতা