ভোট পরবর্তী হিংসা মামলায় কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

ভোট পরবর্তী হিংসা মামলায় কেন্দ্রকে নোটিশ দিল সুপ্রিম কোর্ট।এই সংক্রান্ত মামলায় হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। মঙ্গলবার সেই মামলায় কেন্দ্রের কাছে হলফনামা চাইল শীর্ষ আদালত। আগামী ৭ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে হলফনামা জমা দিয়ে জবাব দিতে হবে।
বাংলায় বিধানসভা ভোটের ফল প্রকাশের পর বিভিন্ন জায়গায় অশান্তির অভিযোগ ওঠে।সেই বিষয়গুলি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। উচ্চ আদালত খুন, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগগুলি তদন্তের জন্য সিবিআইকে নির্দেশ দেয়। বাকি ঘটনাগুলির তদন্তের ভার যায় বিশেষ তদন্তকারী দল (সিট)-এর উপর। হাই কোর্টের সিবিআই তদন্তের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। মঙ্গলবার শীর্ষ আদালতের বিচারপতি বিনীত সরণ ও বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে হয় শুনানি। রাজ্যের হয়ে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল।

এই মামলায় রাজ্যের দাবি, মানবাধিকার কমিশনের রিপোর্ট ভুলে ভরা। আর সেই রিপোর্টের উপর ভিত্তি করেই কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে।প্রায় ৪০টিরও বেশি এফআইআর দায়ের করে চলছে মামলা।
ইতিমধ্যে ভোট পরবর্তী হিংসা মামলাতে বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। যদিও সিবিআই যেভাবে তদন্ত করছে তা নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। তাঁদের দাবি, রাজনৈতিক প্রতিহিংসা করতেই তৃণমূলকে হেনস্থা করা হচ্ছে। যদিও বিজেপির দাবি, সিবিআই সঠিক ভাবেই মামলার তদন্ত করছে।
এমনই একাধিক মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্ট, সুপ্রিম কোর্টে। একটি মামলাতে পুরো ঘটনার তদন্ত করে মানবাধিকার কমিশনকে রিপোর্ট দিতে বলে।
মানবাধিকার কমিশন জানায়, ভোটের পর থেকে একের পর এক ঘটনা ঘটেছে। যা সিবিআই তদন্তের প্রয়োজন আছে। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, প্রত্যেক ঘটনার চার্জশিট বাংলার পুলিশ দিয়ে দিয়েছে। শুধু তাই নয়, প্রত্যেক ঘটনার কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও দাবি।
মমতা বলেন, মানবাধিকার কমিশনের যারা এই রিপোর্ট দিয়েছে তাঁরা বিজেপির সদস্য। শুধু তাই নয়, পক্ষপাতিত্বেরও অভিযোগ তোলা হয়েছে। আর সেই বিষয়টিকে চ্যালেঞ্জ করেই মামলা সুপ্রিম কোর্টে। আর সেই মামলাতেই কেন্দ্রের কাছে হলফনামা চাইল শীর্ষ আদালত। এই মামলাটির পরবর্তী শুনানি রয়েছে আগামী ৭ অক্টোবর।
সিব্বল পাল্টা দাবি করেন, ‘‘রাজ্যের পুলিশ অফিসারদের নোটিস দিচ্ছে সিবিআই। তার কী হবে?’’ ওই প্রশ্নে ডিভিশন বেঞ্চের বিচারপতি বলেন, ‘‘আপনি যে সওয়াল করেছেন তা নিয়ে আমাদের অন্য পক্ষের মতামতও শুনতে হবে। আগামী শুনানিতে বিষয়টি আমরা দেখব।’’ অন্য দিকে, বিচারপতি বসু কমিশনের আইনজীবীর উদ্দেশে বলেন, ‘‘২ মে থেকে ৫ মে রাজ্যে কী কী হিংসা হয়েছিল তা তুলে ধরতে আপনার গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। ওই সংক্রান্ত বিষয়ে সম্পূর্ণ রিপোর্ট রাখবেন।’’

 

advt 19

 

Previous articleপাঞ্জাবের বিরুদ্ধে ৬ উইকেটে জয় মুম্বইয়ের, দুরন্ত ব‍্যাটিং হার্দিক পান্ডিয়ার
Next articleআজ নিম্নচাপের জেরে ভাসতে পারে রাজ্যের একাধিক জেলা