ভারতকে না জানিয়েই তালিবানদের সঙ্গে চুক্তি করে আমেরিকা, বিস্ফোরক দাবি জয়শঙ্করের

ভারতকে অন্ধকারে রেখেই তালিবানদের সঙ্গে দোহায় চুক্তি করেছিল আমেরিকা। ভারত-আমেরিকা কৌশলগত সহযোগিতা সংক্রান্ত এক অনুষ্ঠানে এমনই বিস্ফোরক দাবি করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

আরও পড়ুন:একদিকে আইনি লড়াই , অন্যদিকে পথ আটকে আন্দোলন, কৃষকদের আচরণের তীব্র সমালোচনা শীর্ষ আদালতের

বৃহস্পতিবার ‘ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরাম’ আয়োজিত একটি মঞ্চে ভার্চুয়ালি যোগ দেন এস জয়শঙ্কর।  সেখানেই তালিবানের সঙ্গে আমেরিকার চুক্তি নিয়ে জয়শঙ্কর বলেন, “আমাদের প্রত্যেকেরই উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। দোহাতে তালিবান ঠিক কী প্রতিশ্রুতি দিয়েছিল, সেটা আমরা জানি না। আমেরিকাই সবচেয়ে ভাল জানে। সেই চুক্তির অনেক বিষয়েই আমাদের জানানো হয়নি। অনেক বিষয় আন্তর্জাতিক সম্প্রদায়ও জানে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আফগানিস্তানের জমি যাতে সন্ত্রাসবাড়ির ব্যবহার করতে না পারে। এটাই আমাদের কাছে সবচেয়ে বড় উদ্বেগের বিষয়।” পরে অবশ্য আমেরিকার প্রসঙ্গ টেনে তিনি বলেন, “সন্ত্রাসবাদের মতো অনেক বিষয়েই এখন আমরা পরস্পরকে সহযোগিতা করছি। আফগানিস্তানের মাটিকে সন্ত্রাস ছড়ানোর কাজে ব্যবহার করা নিয়ে দুই দেশের কড়া মনোভাব রয়েছে। এ নিয়ে প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট বাইডেন আলোচনাও করেছেন।”

এদিন নাম না করেই পাকিস্তান প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, “বেশকিছু ক্ষেত্রে আমেরিকার থেকে আমাদের অভিজ্ঞতা ভিন্ন। ওই অঞ্চল থেকে জন্ম নেওয়া সন্ত্রাসবাদী গতিবিধির শিকার হয়েছি আমরা। ফলে সেই কথাগুলি মাথায় রেখেই আফগানিস্তানের পড়শি দেশগুলির (পাকিস্তান) প্রতি আমাদের মনোভাব তৈরি হয়েছে। সেই মনোভাবের সঙ্গে আমেরিকা কতটা সহমত তা তারাই স্থির করবে।”

advt 19

Previous articleএকদিকে আইনি লড়াই , অন্যদিকে পথ আটকে আন্দোলন, কৃষকদের আচরণের তীব্র সমালোচনা শীর্ষ আদালতের
Next articleতল্লাশির নামে নিরীহ আফগানবাসীর বাড়িতে ঢুকে লুঠপাট চালানো যাবেনা, সেনাদের হুঁশিয়ারি তালিবান প্রধানমন্ত্রীর