রায়পুরে বিশেষ ট্রেনে বিস্ফোরণ: আহত ৬ জওয়ান, প্রশ্নের মুখে সেনা

যশপুরে গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যুর ঘটনার 24 ঘণ্টার মধ্যেই ফের অঘটন ছত্তিশগড়ে (Chattisgar)। রায়পুরে (Raipur) সিআরপিএফয়ের (CRPF) বিশেষ ট্রেনে বিস্ফোরণে আহত ছয় জওয়ান। আহতরা হলেন রমেশ লাল, রবীন্দ্র কর, চবন বিকাশ লক্ষ্মণ, সুশীল, দীনেশ কুমার পেকরা। তাঁদের স্থানীয় হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যেই বিস্ফোরণস্থলে পৌঁছে তদন্ত শুরূ করেছে ফরেনসিক দল। ট্রেনটিতে সেনাবাহিনীর বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল। পরিবহনের পদ্ধতি নিয়ে প্রশ্নের মুখে সেনা।

শনিবার সকাল সাড়ে ছটা নাগাদ রায়পুর স্টেশনে দাঁড়িয়ে থাকা আধা সামরিক বাহিনীর একটি বিশেষ ট্রেনে আচমকা বিস্ফোরণ ঘটে বলে সূত্রের খবর। ট্রেনটি সিআরপিএফয়ের ২১১ নম্বর ব্যাটালিয়নের তিন কোম্পানি জওয়ান নিয়ে ওড়িশার ঝাড়সুগরা থেকে জম্মু যাচ্ছিল। ট্রেনটিতে প্রচুর পরিমাণে অস্ত্র ও বিস্ফোরক ছিল। প্রাথমিক তদন্তে খবর, একটি কামরা থেকে আরও একটি কামরায় নিয়ে যাওয়ার সময় এক জওয়ানের হাত থেকে ‘ইগনাইটর সেট’ ও ‘এস ডি কার্তুজ’-এর একটি বাক্স পড়ে গিয়ে বিস্ফোরণ ঘটে। ঘটনার জেরে বেশ কিছুক্ষণ আটকে থাকার পর ট্রেনটি ফের গন্তব্যের উদ্দেশে রওনা দেয়।

এই ঘটনায় বিস্ফোরক নিয়ে যাওয়ার পদ্ধতি নিয়ে প্রশ্ন উঠেছে। সেনাবাহিনীতে ব্যবহার হওয়া অত্যন্ত শক্তিশালী ডিটোনেটরগুলি (detonator) স্টেশনে ভিড়ের মধ্যে বিস্ফোরণ হলে ভয়াবহ আকার নিত বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন:বিপুল ভোটে রাষ্ট্রসঙ্ঘে নির্বাচিত ভারত, লজ্জার হার পাকিস্তানের 

advt 19

 

 

Previous articleভারতীয় দলে কোচ হওয়া নিয়ে দ্রাবিড়ের সঙ্গে শুক্রবার মাঝরাতে বৈঠক সৌরভ-জয় শাহের : সূত্র
Next articleবালিগঞ্জ সেনা ক্যাম্পের জঙ্গল থেকে উদ্ধার জওয়ানের ঝুলন্ত দেহ! চাঞ্চল্য