অফলাইনেই ICSE এবং ISC-র দশম ও দ্বাদশের পরীক্ষা, নতুন বিজ্ঞপ্তিতে বড়সড় বদল

করোনা কাঁটা। গতবছর পরীক্ষাও হয়নি। চলতি বছরেও অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বোর্ড। তবে শুক্রবার জানানো হয়েছে,আইসিএসই এবং আইএসসির প্রথম সেমিস্টারের পরীক্ষা হবে অফলাইনেই। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দিতে পারবে বলে জানিয়েছে বোর্ড।

আরও পড়ুন: বাংলাতেও সেঞ্চুরির গণ্ডি পার ডিজেলের, মাথায় হাত মধ্যবিত্তর

সিআইএসসিইর তরফে প্রেস বিজ্ঞপ্তিতে এ নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়, দশম শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা শুরু হবে ২২ নভেম্বর থেকে। শেষ হবে ২০ ডিসেম্বর। দ্বাদশের পরীক্ষা হবে ২৯ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর। এর আগে, দশম এবং দ্বাদশের পরীক্ষা অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছিল সিআইএসসিই। দশম শ্রেণির পরীক্ষাগুলি শুরু হবে সকাল ১১টা থেকে। অন্যদিকে, দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা পরীক্ষায় বসবেন বেলা ২টো থেকে। প্রশ্নপত্র পড়ার জন্য থাকবে অতিরিক্ত ১০ মিনিট। সব প্রশ্নই হবে মাল্টিপল চয়েজের। এদিনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেশির ভাগ স্কুলের তরফে অনলাইন পরীক্ষার ক্ষেত্রে আপত্তি জানানো হয়েছিল। সেই কারণেই সিবিএসই-র পথে হেঁটে অফলাইন পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগের নির্দেশিকায় বলা হয়েছিল, প্রথম সেমিস্টারে পরীক্ষা নিতে হবে নভেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যে। ১৫ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল  পরীক্ষা। পড়ুয়ারা তাঁদের অভিভাবকের ইচ্ছেমতো স্কুলে এসে বা বাড়ি থেকে পরীক্ষা দিতে পারবে। পড়ুয়ারা কোথায় বসে পরীক্ষা দেবে, সেই সংক্রান্ত তথ্য ১৮ অক্টোবরের মধ্যে স্কুলগুলিকে পাঠাতে হবে। এছাড়া প্রক্টর, বাফার প্রক্টর ও আইটি সাপোর্ট এক্সিকিউটিভের নাম স্কুলগুলিকে ১২ অক্টোবরের মধ্যে বোর্ডকে পাঠাতে হবে। কিন্তু অনলাইন পরীক্ষার জন্য যথাযথ ডিভাইসের অভাব, নিরবিচ্ছিন্ন বিদ্যুত পরিষেবার অভাব এবং পরীক্ষার সময় নেটওয়ার্কের সমস্যা। এইসব নিয়ে পরীক্ষার্থী, অভিভাবক এবং স্কুলের প্রধান শিক্ষকদের একটি বড় অংশের থেকে সমস্যার কথা তুলে ধরা হয়েছিল।সেই কারণে, পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সিআইএসসিই।
advt 19

Previous articleবাংলাদেশে অশান্তির ঘটনায় মূল সন্দেহভাজন ইকবাল হোসেন গ্রেফতার
Next articleটি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ১২ সদস্যের দল ঘোষণা করল পাকিস্তান