রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সহায়তা করতে চায় অস্ট্রেলিয়া

খায়রুল আলম, ঢাকা

জলবায়ু পরিস্থিতি স্থিতিস্থাপক পর্যায়ে আনা ও বিশাল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীকে মায়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে বিশেষভাবে বাংলাদেশের পাশে থাকার আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন মঙ্গলবার কপ-২৬ এর সাইডলাইনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহের কথা জানান। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর আমন্ত্রণে এ দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। উভয় নেতা দুদেশের মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। বিশেষত জলবায়ু সহযোগিতা ও রোহিঙ্গা প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেন তারা।

বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, তার দেশ জলবায়ু স্থিতিস্থাপকতা সৃষ্টি ও রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে বিশেষভাবে সহায়তা করবে। এসময় শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগ্রস্ত দেশ। অস্ট্রেলিয়ারও দাবানল, বন্যাসহ জলবায়ু পরিবর্তনজনিত চরম ক্ষতির অভিজ্ঞতা রয়েছে। ফলে উভয় দেশ জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের বিরুদ্ধে স্থিতিস্থাপকতা গঠনে ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে।

বাংলাদেশের সরকারপ্রধান আরও বলেন, বাংলাদেশ ঐতিহাসিকভাবে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়। কিন্তু জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাবের সম্মুখীন বাংলাদেশ।

Previous articleদেশে একলাফে ডিজেল ও কেরোসিনের দাম বেড়েছে ১৫ টাকা 
Next article‘পয়া’ শুভেন্দুকে ত্রিপুরা পুরভোটে বিজেপির প্রচারে দেখতে চান কুণাল! কিন্তু কেন?