T-20 বিশ্বকাপ থেকে বিদায় টিম ইন্ডিয়ার, শেষবেলায় ফের পাক ম্যাচের আফসোস

রবিবার ম্যাচে হেরে গেল আফগানিস্তান। আর তার সঙ্গেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ (T-20 World Cup) থেকে ছুটির ঘণ্টা বেজে গেল ভারতের (India)। পাকিস্তান (Pakistan) ও নিউজিল্যান্ড (Newziland) ম্যাচ বিরাট কোহলিদের বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত করেছে। শুধু সিলমোহরটুকু পড়ে গেল রবিবার। বিদায়কালে এখন ভারতীয় শিবিরে চলছে এবারের বিশ্বকাপে বিরাট কোহলির ছেলেদের পারফরমেন্সের কাটাছেঁড়া। নামিবিয়া (Namibia) ম্যাচের আগে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে বোলিং কোচ ভরত অরুণ ফিরে গেলেন পাকিস্তান ম্যাচে।

দুবাই ক্রিকেট স্টেডিয়ামে সোমবার ভারত ও নামিবিয়া মুখোমুখি হবে। নামিবিয়ার জন্য আগেই এই ম্যাচ নিয়মরক্ষার হয়ে গিয়েছিল। রবিবার, আফগানিস্তান নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে যাওয়ার পর একই হাল হল ভারতেরও। নামিবিয়া ম্যাচের আগে ভারতীয় শিবিরে এখন বিশ্বকাপকে ফিরে দেখার ধুম পড়েছে। ভারতীয় ক্রিকেটার থেকে সাপোর্ট স্টাফ, সবার মুখে এখন কী করলে কী হত গোছের আলোচনা। ভরত অরুণ বলেন, পাকিস্তানের সঙ্গে ম্যাচে টিম ইন্ডিয়া অত্যন্ত খারাপ ক্রিকেট খেলেছিল। প্রসঙ্গত, এই ম্যাচে যাচ্ছেতাইভাবে হেরে নিজেদের বিশ্বকাপ যাত্রায় চাপ প্রস্তুত করে ফেলেছিলেন বিরাট-রোহিতরা।

বোলিং কোচ অরুণ এদিন বলেন, ‘‘আমি কোনও অজুহাত দিচ্ছি না। কিন্তু এই বিশ্বকাপে দেখা গিয়েছে যারা টস জিতছে, তারাই সুবিধাজনক জায়গায় থাকছে। বিশেষ করে দুবাইয়ে। পরে বল করার সময় উইকেট সহজ হয়ে আসছে। তবে আমি কোনও অজুহাত দিচ্ছি না। তবে আমাদের আরও ভাল করা উচিত ছিল। আরও ভাল ব্যাট করতে হত। প্রথম ম্যাচে আমাদের ওই রান ডিফেন্ড করা উচিত ছিল। কিন্তু আমরা নিজেদের দক্ষতা অনুযায়ী খেলতে পারিনি“।

বিশ্বকাপের পরই বোলিং কোচের দায়িত্ব থেকে সরে যাচ্ছেন অরুণ। তা নিয়ে তিনি বলেন, ‘‘ওঠা-নামা ছিল। তবু বলব এটা ছিল একটা গ্রেট জার্নি। আমরা যে জায়গায় দলকে ধরেছিলাম, তার থেকে অনেক ভাল পারফরম্যান্স হয়েছে পরে। আমরা বিদেশে ভাল ফল করেছি। অস্ট্রেলিয়ায় দুটো ব্যাক টু ব্যাক সিরিজ জয়কে সবার আগে রাখব“। এরপরই অরুন সাম্প্রতিক ইংল্যান্ড সিরিজের কথা তুলে ধরেন। তাঁর দাবি, আরও একটা টেস্ট বাকি আছে, কিন্তু তাঁরাই সিরিজ জিতেছেন। এটা বিশাল ব্যাপার। দলের ওয়ার্ক লোড ম্যানেজমেন্টেরও প্রশংসা করে অরুন বলেন, এর ফলে পেসাররা তরতাজা হয়ে মাঠে নামতে পারছেন। রোটেশনে সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো গিয়েছে।

ভারতীয় বোলিংয়ের গভীরতা নিয়ে বলতে গিয়ে অরুণ জানান, মহম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণর মতো বোলাররা উঠে এসেছেন। তিনি নিশ্চিত যে, আগামী দিনে ভারতীয় বোলিং বেশ ভাল জায়গায় থাকবে। তিনি জানান, টানা ম্যাচ খেলার চাপই শুধু নয়, বায়ো বাবলের মধ্যে খেলাও বেশ কঠিন ব্যাপার। ব্রেক না পাওয়ার ফলে মানসিক স্বাস্থ্যও একটা গুরুত্বপূর্ণ বিষয়। এসবই হয়তো আগামী দিনে ক্রিকেটারদের জীবনের অঙ্গ হিসাবে বিবেচিত হবে। এখন সোমবার, নাম্বিয়ার সঙ্গে ম্যাচ জিতে অন্তত সম্মানের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত বিদায় নিতে পারে কি না সেদিকেই তাকিয়ে ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন- কোনও হিংসা হয়নি, মিথ্যা রটাচ্ছে বিজেপি: দিল্লিতে বিজেপির অভিযোগের পাল্টা সৌগত

 

Previous articleদেশে বাস ভাড়া বাড়লো ২৭ শতাংশ, ধর্মঘট প্রত্যাহার
Next articleজন্মদিনে শুভেচ্ছার বন্যায় ভাসলেন অভিষেক