Khel City: হাওড়ায় আন্তর্জাতিক মানের খেল নগরী তৈরির ঘোষণা মুখ্যমন্ত্রীর

ডুমুরজলা স্পোর্টস কমপ্লেক্সকে ঘিরে গড়ে উঠবে অভিনব খেল সিটি

হাওড়ায় এবার তৈরি হবে আন্তর্জাতিক মানের খেল নগরী। ডুমুরজলা স্পোর্টস কমপ্লেক্সকে ঘিরে গড়ে উঠবে অভিনব ওই খেল সিটি। থাকছে একটি আধুনিকমানের স্টেডিয়াম। তৈরি করছে CAB। এরই সঙ্গে পুরো এলাকাটিকে ঘিরে গড়ে উঠবে ইন্ডোর ও আউটডোর গেমসের উপযোগী পরিকাঠামো। KMDAএর উদ্যোগে তৈরি হবে ওই খেল সিটি। এদিন শরৎ সদনে প্রশাসনিক বৈঠক করতে এসে এই খেল সিটি তৈরির কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। তিনি বলেন, শিবপুরের বিধায়ক ও মন্ত্রী মনোজ তিওয়ারি (Manoj Tiwari) রয়েছেন। উনি খুব ভালো কাজ করছেন। পুরো বিষয়টি দেখে নেবেন মনোজ।

প্রস্তাবিত এই খেল সিটিতে ইন্ডোর স্টেডিয়ামের পাশাপাশি প্লেয়ার্স পার্কিং, অ্যাম্বুল্যান্স পার্কিং, দমকল পার্কিং, ক্রিকেট মাঠ, ফুটবল মাঠ, হকি মাঠ, টেনিস, ভলিবল ও বাস্কেটবল মাঠ, সুইমিং কমপ্লেক্স, ১২তলা পার্কিং লট, ৪০ তলা স্পোর্টস সেন্টার, জলাশয় ও পর্যাপ্ত সবুজায়নেরও ব্যবস্থা থাকবে। থাকবে হেলিপ্যাড, শপিং কমপ্লেক্স এবং আবাসনও। আন্তর্জাতিকমানের এই খেল সিটি তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করেছে কেএমডিএ। চূড়ান্ত নকশা তৈরি করে বেসরকারি সংস্থার কাছ থেকে দয়পত্র চাওয়া হচ্ছে। এরপরই কেএমডিএ কাজ শুরু করে দেবে। মুখ্যমন্ত্রী জানান ‘হাওড়ার এই খেল সিটি আন্তর্জাতিকমানের হবে। এখানে ইন্ডোর ও আউটডোর গেমসের সবরকম ব্যবস্থা থাকবে। এরই সঙ্গে এখানে সিএবি একটি স্টেডিয়ামও তৈরি করছে। ফলে খেলাধূলার ক্ষেত্রেও হাওড়া অন্য এক উচ্চতায় পৌঁছে যাবে।’

এর পাশাপাশি হাঁসের পালক থেকে শাটলকক তৈরির প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। হাওড়ায় গোলাপ চাষিদের আরও ভালোভাবে ফুলের চাষ করার জন্য উদ্যানপালন দফতরকে আরও উদ্যোগী হতে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই ব্যাপারে কীভাবে গোলাপ ফুলের উৎপাদন আরও বাড়ানো যেতে পারে তা দেখার জন্য নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি আধুনিক উপায়ে পান চাষ করার কথাও বলেন তিনি। সেই সঙ্গে ভিটামিন সমৃদ্ধ ফলের চাষ যেমন ব্লু-বেরি, স্ট্র-বেরি, ড্রাগন ফল, অ্যাভোকাডো ফলের চাষ আরও কিভাবে বাড়ানো যেতে পারে তারও নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন যেসব অঞ্চলে ভিটামিন সমৃদ্ধ এই ফলের চাষ বেশি তা দেখে সেখানে এই ফল চাষ করতে হবে। এই ব্যাপারে উদ্যানপালন দফতরের আধিকারিকদের প্রয়োজনীয় পদক্ষেপ করারও নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- Mamata Bandopadhyay: খারাপ কাজে ভর্ৎসনা, ভালো কাজে প্রশংসা: নরম-মেজাজে মমতা

 

 

Previous articleMamata Bandopadhyay: খারাপ কাজে ভর্ৎসনা, ভালো কাজে প্রশংসা: নরম-মেজাজে মমতা
Next articleফের ধাক্কা খেল শেয়ারবাজার, ৩৭২ পয়েন্ট নামল সেনসেক্স