Kolkata Corporation: কলকাতা পুরভোট : শরিকি বিদ্রোহে জোট ভাঙল বাম কংগ্রেসের, সাদামাটা প্রার্থী তালিকা

শরিকদের প্রবল বিদ্রোহে কার্যত মাথা নত করে বামফ্রন্টের প্রার্থী তালিকা ঘোষণা করতে বাধ্য হলো সিপিএম

কলকাতা পুরভোটে বাম-কং জোট হলো না। শরিকদের প্রবল বিদ্রোহে কার্যত মাথা নত করে বামফ্রন্টের প্রার্থী তালিকা ঘোষণা করতে বাধ্য হলো সিপিএম। প্রায় ১৬-১৭টি আসনে প্রার্থী দেয়নি ফ্রন্ট। সরকারিভাবে বলা হচ্ছে বন্ধুভাবাপন্ন দলের জন্য আসনগুলি ছাড়া থাকল। সেখানে আইএসএফ রয়েছে। সেকথা স্পষ্টভাবে বলা হয়েছে। আবার কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠকও রয়েছেন। যে আসনে বামফ্রন্ট প্রার্থী দেয়নি। অর্থাৎ শরিকি বিদ্রোহে জোট ভেঙে গেলেও বড় দাদা সিপিএমের জেদ ধরে রাখার আপ্রাণ চেষ্টা। কিছু আসনে ফ্রন্ট প্রার্থী তালিকা চূড়ান্ত করতে পারেনি। সেগুলি শনি-রবিবারের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

শুক্রবার দুপুরে কলকাতা পুরভোটে বামেদের প্রার্থী তালিকায় বিশেষ কোনও চমক ছিল না। কোনও তারকা প্রার্থী নেই। করুণা সেনগুপ্তর মতো বয়স্ক প্রার্থী যেমন আছেন, তেমনি নতুন মুখও আছে। কিন্তু বিধানসভা ভোটের পর সিপিএম ভুল স্বীকার করে বলেছিল, বিজেপি-কংগ্রেস আসলে বিজেমূল, এই ব্যাখ্যা ভুল ছিল এবং দুই দলকে একাসনে বসানো ঠিক হয়নি। শুক্রবার তারাই ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে বলল, বিজেপি মানে নৈব নৈব চ। আর তৃণমূল কংগ্রেসকে না হারালে এগোনো যাবে না! বামেদের এগোনোয় তৃণমূল কংগ্রেস কোথায় বাধা, সেটা পরিস্কার নয়। যাদের ভোট বিজেপির বাক্সে পড়ছে, তারা একথা বলে কোন যুক্তিতে, সেটাই প্রশ্ন। আর একবার প্রমাণিত হলো এখনও রাজনৈতিক গোলোকধাঁধায় আটকে রয়েছে শূন্যয় ঠেকা বাম।

১৪৪ প্রার্থীর মধ্যে যেগুলি ঘোষণা করা হয়েছে, তারমধ্যে ৫৬ জন মহিলা প্রার্থী। গতবারের চাইতে ৮জন বেড়েছে। সংখ্যালঘু প্রার্থী আপাতত ১৮জন।

Previous articleNarendra Modi: সংবিধান দিবসের অনুষ্ঠানে পরিবারতন্ত্র ইস্যুতে বিরোধীদের বিঁধলেন মোদি
Next articleTripura Vote: সুপ্রিম কোর্টে পুরভোটের গণনা স্থগিতের আর্জি তৃণমূলের, বিপুল সন্ত্রাস-রিগিংয়ের অভিযোগ রাজীবের