অন্যদের সঙ্গে পার্থক্য আছে তৃণমূলের, তবে সংসদে বিরোধী ঐক্য থাকবে: কংগ্রেসকে তোপ ডেরেকের

কংগ্রেসের উপর তৃণমূল নির্ভরশীল নয়। তবে বিজেপি বিরোধিতার প্রশ্ন যখন উঠবে সেখানে তৃণমূল অবিচল

লোকসভা নির্বাচনকে নজরে রেখে দেশজুড়ে সংগঠন ছড়িয়ে দিতে শুরু করেছে তৃণমূল(TMC)। জাতীয় রাজনীতিতে কংগ্রেসের বহু নেতা যোগ দিয়েছেন তৃণমূল শিবিরে। ফলে তৃণমূল বনাম কংগ্রেসের সংঘাত ক্রমশ তীব্র হচ্ছে। এই পরিস্থিতিতে বিজেপি বিরোধী জোটে এই দুই দল একে অপরের পাশে থাকবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। শীতকালীন অধিবেশনের আগে সোমবার বিরোধী দলগুলোকে বৈঠকে ডেকেছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে(Mallikarjun Kharge)। সেখানে তৃণমূল উপস্থিত থাকবেন না বলে জানিয়ে দিয়েছে। তৃণমূলের এই সিদ্ধান্তে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী(Adhir Chaudhary) নাম না করে কটাক্ষ করেছেন। তার সেই কটাক্ষের পাল্টা দিতে ছাড়লেন না তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন(Derek O’Brien)।

কংগ্রেসের ডাকা বৈঠকে তৃণমূল থাকবে না বলে তৃণমূলের তরফে জানানো পর, কংগ্রেস নেতা অধীর চৌধুরী তৃণমূলকে কটাক্ষ করে বলেন, “কোনও কোনও বিরোধী দল এমনও আছে, প্রকাশ্যে হয়তো তারা বিরোধী, কিন্তু আসলে তারা সরকারপক্ষের সঙ্গেই রয়েছে। সরকারের সঙ্গে সংঘাতের পরিবেশ তৈরি হলে তারা সরে দাঁড়ায়। কিন্তু কংগ্রেস এমন করে না।” এরপরই অধীরের নাম না করে পাল্টা ডেরেক টুইটে লেখেন, “সংসদে বিরোধী ঐক্য থাকবে। সাধারণ বিষয়গুলো বিরোধীদের ঐক্যবদ্ধ করবে।” তবে অন্য বিরোধীদের সঙ্গে তৃণমূলের যে পার্থক্য রয়েছে, তা-ও বুঝিয়ে দিয়েছেন তিনি। ডেরেকের কথায়, “একটা বিষয় উল্লেখ করতে হবে যে আরজেডি, ডিএমকে, সিপিআই এবং সিপিএম— এরা সকলেই কংগ্রেসের নির্বাচনী সহযোগী। এনসিপি-শিবসেনা এবং ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার চালায়। কিন্তু তারা আমাদের নির্বাচনী সহযোগী নয় এবং আমরা তাদের সঙ্গে সরকারও চালাই না। এটাই হল পার্থক্য।”

আরও পড়ুন:Suman Paul: অবাধ ভোট হলে বোর্ড গড়ত তৃণমূল, ত্রিপুরায় জয়ের পর দাবি সুমনের

অর্থাৎ এদিন তৃণমূলের তরফে স্পষ্ট করে বুঝিয়ে দেওয়া হয়েছে, কংগ্রেসের সঙ্গে তৃণমূল কোনরকম দেওয়া-নেওয়ার রাজনীতিতে নেই। এবং কংগ্রেসের উপর তারা নির্ভরশীল নয়। তবে বিজেপি বিরোধিতার প্রশ্ন যখন উঠবে সেখানে তৃণমূল অবিচল।

 

Previous articleSuman Paul: অবাধ ভোট হলে বোর্ড গড়ত তৃণমূল, ত্রিপুরায় জয়ের পর দাবি সুমনের
Next articleWriddhiman Saha: নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত ঋদ্ধি, ঘাড়ে ব‍্যাথা নিয়ে অর্ধশতরান পাপালির