Omicron: উদ্বেগের কারণ ওমিক্রন! কী জানাচ্ছেন এই চিকিৎসক

চিকিৎসক অর্জুন দাশগুপ্ত

উদ্বেগের কারণ করোনার নয়া রূপ ওমিক্রন (Omicron)। কোভিডের (COVID-19) নয়া প্রজাতি রুখতে নিউ ইয়র্কে (New York) ৩ ডিসেম্বর থেকে জারি হতে চলেছে জরুরি অবস্থা।

ওমিক্রন সম্পর্কে কী বলছেন চিকিৎসক অর্জুন দাশগুপ্ত?

তিনি বলেন,”নতুন করোনাভাইরাসের ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। তার নাম দেওয়া হয়েছে ওমিক্রন। হু ইতিমধ্যে বলেছে ভ্যারিয়েন্ট অফ কনসার্ন। ডেল্টার পর এটি উদ্বেগের কারণ বলে জানা যাচ্ছে। এটি পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকায়। আরও ৭ টি দেশে পাওয়া গিয়েছে। একজন রোগী বিমানে করে হংকং-এ ফিরেছেন। ফলে ওখানেও কিছু আক্রান্ত পাওয়া গিয়েছে। এই নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সারা বিশ্বে তোলপাড় চলছে। এই কারণে আমেরিকা এবং ব্রিটেন ৭ টি দেশ থেকে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে। ওমিক্রন দ্রত ছড়াতে পারে বলে আগেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। বাতাসে ছড়াতে পারে বলেও শোনা গিয়েছে। যারা ভ্যাকসিন নিয়েছেন তারাও এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন। করোনাভাইরাসের এই প্রজাতি নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছে। আশার কথা একটাই যে, দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েশন সাংবাদিক বৈঠক করে জানিয়েছে, এক্ষুনি দুশ্চিন্তার কোনও কারণ নেই। তারা জানিয়েছে, যারা এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে এর উপসর্গ ছিল অত্যন্ত মৃদু। চিন্তার বিশেষ কারণ নেই। সতর্ক থাকতে হবে। হু এখনও পর্যন্ত কোনও বিশেষ অ্যাডভাইজরি জারি করেনি। ”

আরও পড়ুন-Parliament Winter Session:অধিবেশনের শুরুতেই কৃষি আইন নিয়ে আলোচনার দাবিতে উত্তাল সংসদ

করোনার নতুন প্রজাতি প্রসঙ্গে নয়াদিল্লি এইমসের (AIIMS) সেন্টার ফর কমিউনিটি মেডিসিনের চিকিৎসক সঞ্জয় রাই বলেন, ‘‘নতুন রূপ সম্পর্কে আমরা এখনও বিশেষ কিছু জানি না। অপেক্ষা করতে হবে। এমন সম্ভাবনা রয়েছে যে, টিকাকরণে শরীরে তৈরি হওয়া প্রতিরোধ ক্ষমতা হয়তো এই রূপকে রুখতে পারবে না। তা হয়ে থাকলে বিষয়টি গুরুতর।’’

ওমিক্রন (Omicron) নামক করোনা প্রজাতিকে ডেল্টার (Delta) পর ‘সবচেয়ে উদ্বেগজনক’ আখ্যা দেওয়া হয়েছে। দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতার কারণেই বি.১.১.৫২৯ প্রজাতিকে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। এর জেরে দেশগুলি বিমান ভ্রমণ বন্ধ করার পথে হাঁটতে শুরু করেছে।

Previous articleParliament: সংসদে পাশ কৃষি আইন প্রত্যাহার বিল, আলোচনার দাবিতে অনড় বিরোধীরা
Next articleNadia: ফের সড়ক দুর্ঘটনা, নদিয়ায় লরির ধাক্কায় মৃত্যু সাইকেল আরোহীর