Parliament: সংসদে পাশ কৃষি আইন প্রত্যাহার বিল, আলোচনার দাবিতে অনড় বিরোধীরা

কৃষি বিল পাশ যতখানি অগণতান্ত্রিক ছিল তার চেয়েও বেশি অগণতান্ত্রিক উপায়ে পাশ হয়েছে কৃষি আইন প্রত্যাহার বিল, অভিযোগ বিরোধীদের

কোনরকম আলোচনা ছাড়াই সংসদে(parliament) পাশ হয়ে গেল তিন কৃষি আইন প্রত্যাহার বিল(Farm Laws Repeal Bill, 2021)। সোমবার কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার(Narendra Singh Tomar) সংসদের তুমুল হাঙ্গামার মাঝেই এই বিল পেশ করেন। এরপরই এই বিল নিয়ে আলোচনার দাবী জানিয়ে সংসদে বিক্ষোভ শুরু করেন বিরোধী সাংসদরা। বিক্ষোভের মাঝেই লোকসভায় ধ্বনি ভোটে পাশ হয়ে যায় কৃষি আইন প্রত্যাহার বিল। বিরোধীদের বিক্ষোভের জেরে এরপর লোকসভা দুপুর ২ পর্যন্ত মুলতবি হয়ে যায়।

জানা গিয়েছে, মূলত ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কৃষকদের দাবির পক্ষে সওয়াল করে সেই বিষয়টি এই বিলের সঙ্গে জুড়তে চেয়েছিল বিরোধীরা। তবে সরকার এ নিয়ে কোনোরকম আলোচনা করতে চাইনি। সরকারের তরফে জানানো হয়, বিল পাশ করার আগে তা নিয়ে আলোচনা করে বিলম্ব করতে চায়না কেন্দ্র। বিরোধীদের বিক্ষোভের মাঝেই ধ্বনি ভোটে পাস করানো হয় বিলটি। সরকারের এহেন পদক্ষেপের চরম বিরোধিতা করে বিরোধীদের তরফে জানানো হয়েছে, কৃষি বিল পাস যতখানি অগণতান্ত্রিক ছিল তার চেয়েও বেশি অগণতান্ত্রিক উপায়ে পাশ হয়েছে কৃষি আইন প্রত্যাহার বিল।

আরও পড়ুন:Kolkata High Court: কলকাতা হাইকোর্টে ইন্টারনেট বিভ্রাট, পিছলো SSC মামলার শুনানি

এদিকে সরকারের এহেন পদক্ষেপের চরম বিরোধিতা করে কংগ্রেস নেতা শশী থারুর বলেন, “সরকার যা করেছে তা অত্যন্ত ভুল। এর আগে কৃষি আইন প্রত্যাহার বিল নিয়ে লোকসভায় চর্চা হয়েছিল। আমরা কৃষকদের জন্য এমএসপি আইন এবং আন্দোলনের সময় যেসকল কৃষকের মৃত্যু হয়েছিল তাদের পরিজনকে ক্ষতিপূরণের মত বিষয়গুলি সংসদে তুলতে চেয়েছিলাম কিন্তু সরকার সে সুযোগ দেয়নি।” কোনরকম আলোচনা ছাড়া এভাবে বিল পাসের বিরোধিতা করে হয়েছে তৃণমূলের তরফেও। এদিন সরকারের এহেন পদক্ষেপের বিরুদ্ধে গান্ধী মূর্তির সামনে তৃণমূলের ধরনা দেন তৃণমূল সাংসদরা। উপস্থিত ছিলেন, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, মহুয়া মৈত্র, দোলা সেন, জহর সরকার, সুনীল মণ্ডল, অপরুপা পোদ্দার, সুখেন্দু শেখর রায়, শান্তা ছেত্রী,নাদিমুল হক, প্রতিমা মন্ডল সহ একাধিক নেতা নেত্রী।

 

Previous articleKolkata High Court: কলকাতা হাইকোর্টে ইন্টারনেট বিভ্রাট, পিছলো SSC মামলার শুনানি
Next articleOmicron: উদ্বেগের কারণ ওমিক্রন! কী জানাচ্ছেন এই চিকিৎসক