Jawad: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

শনিবার অন্ধ্রপ্রদেশের উত্তর এবং ওডিশা উপকুলের কাছে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় জাওয়াদ

বঙ্গে শীতের দাপট ভাল করে শুরু হয়ার আগেই ঘূর্ণিঝড়ের(Cyclone) পূর্বাভাস দিল হাওয়া অফিস(Weather Office)। বুধবার বিকেলে আবহাওয়া দফতরের তরফে জানিয়ে দেওয়া হয়েছে আগামি ৪ ডিসেম্বর অর্থাৎ শনিবার অন্ধ্রপ্রদেশের উত্তর এবং ওডিশা উপকুলের কাছে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় জাওয়াদ। তার জেরে ৩ ডিসেম্বর অর্থাৎ শুক্রবার থেকে উপকুলবর্তী জেলা দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়ায় অল্প বৃষ্টি শুরু হবে। ৪ তারিখ বৃষ্টির দাপট বাড়বে, সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। উপকুলবর্তী জেলাগুলোয় (কলকাতা, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম) ভারী বৃষ্টি। ৫ তারিখ বৃষ্টির দাপট বাড়বে। উপকুলবর্তী জেলাগুলোয় ভারী থেকে অতিভারী বৃষ্টি এবং সঙ্গে ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।
৬ তারিখও বৃষ্টিপাত হবে। উত্তরবঙ্গে- মালদা, দুই দিনাজপুর, কালিম্পঙে বৃষ্টি হতে পারে। ৩ তারিখ থেকে রাতের তাপমাত্রা বাড়বে ৩-৪ ডিগ্রি।

এদিন আবহাওয়া দফতরের আধিকারিক সৌরিশ বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানান, দক্ষিণ থাইল্যান্ড অঞ্চলে একটি নিম্নচাপ বলয়ের সৃষ্টি হয়েছে। যা আগামী ২ ডিসেম্বর ও তার পরবর্তী ২৪ ঘণ্টা বঙ্গোপসাগরে অবস্থান করবে। এই ঘুর্ণিঝড়টি শক্তি বাড়িয়ে ৪ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে আছড়ে পড়বে। এর ফলে ৪ থেকে ৫ ডিসেম্বর পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। এজন্য আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে দক্ষিণবঙ্গের কৃষকদের বিশেষভাবে সতর্ক করা হয়েছে। কৃষকদের পাকা ধান কেটে দ্রুত ঘরে তোলার নির্দেশ দেওয়া হয়েছে। সদ্য চাষ করা জমিতে দ্রুত জল নিষ্কাশনের ব্যবস্থা রাখার পরামর্শ দেওয়া হয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে আলুর বীজ বোনার কাজ স্থগিত রাখার কথা বলা হয়েছে। সতর্ক করা হয়েছে সব্জি ও ফল চাষিদেরও।

Previous articleHigh court Dhaka:  উচ্চ আদালতে শারীরিক উপস্থিতিতে শুরু হল বিচার প্রক্রিয়া
Next articleMamata Banerjee: ত্রিপুরায় আক্রান্ত তৃণমূল, UAPA-এর অপব্যবহার করছে কেন্দ্র: জোরালো আক্রমণ মমতার