ODI: একদিনের ক্রিকেটে বিরাটকে সরিয়ে নতুন অধিনায়ক রোহিত শর্মা

টি-২০’র পর একদিনের দলেও চমক, ঘোষিত টেস্ট দল, নেই জাদেজা, শুভমান

জল্পনাই অবসান। একদিনের ক্রিকেটের( ODI) নতুন অধিনায়ক হলেন রোহিত শর্মা ( Rohit Sharma) । অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি ( Virat kohli)। নতুন অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। বুধবার টুইট করে জানাল বিসিসিআই (BCCI)। ফলে দক্ষিণ আফ্রিকা সফরে একদিনের সিরিজে অধিনায়ক হতে চলেছেন রোহিতই। শুধু তাই নয়, আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলেরও সহ-অধিনায়ক করা হয়েছে রোহিতকে।

কোহলি যে দিন থেকে টি-২০ ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়েছিলেন, সে দিন থেকেই জল্পনা শুরু হয়েছিল, যে একদিনের ক্রিকেটেও হয়ত  আর অধিনায়ক রাখা হবে না কোহলিকে। শেষমেশ সেই জল্পনাই সত‍্যি হল। এদিন বিরাটকে সরিয়ে একদিনের ক্রিকেটে অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। রোহিত শর্মাকে অধিনায়ক করার সিলমোহর দিয়েছেন চেতন শর্মা ও বাকি নির্বাচকরা। মনে করা হচ্ছে যে কোচ রাহুল দ্রাবিড়েরও সমর্থন ছিল অধিনায়ক বদলে। বিরাট কোহলি যথারীতি টেস্ট দলের অধিনায়ক থাকছেন। তবে টি-২০’র মতো একদিনের ম্যাচেও তিনি রোহিতের নেতৃত্বে খেলবেন, এটা স্পষ্ট।

এদিকে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজের জন্য ১৮ জনের দল ঘোষণা করল বিসিসিআই। অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পূজারা ও ঈশান্ত শর্মার সাম্প্রতিক ফর্ম নিয়ে প্রশ্ন উঠলেও তিন জনই এই দলে রয়েছেন। তবে রাহানেকে সরিয়ে টেস্ট দলের সহ অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে।

এদিকে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল ও শুভমান গিল চোটের জন্য আসন্ন সফরে নেই। জাদেজা এর আগে অস্ট্রেলিয়া সফর থেকে ফিরে এসেছিলেন চোটের জন্য। আর চোটের কারণে শুভমান ইংল্যান্ড সিরিজে অংশ নিতে পারেনি। তিন টেস্টের এই সিরিজ শুরু হবে সেঞ্চুরিয়নে ২৬ ডিসেম্বর। তার আগে ভারতীয় ক্রিকেটাররা মুম্বইতে চার দিনের কোয়ারেন্টিন শিবিরে কাটাবেন। নিউজিল্যান্ড সিরিজে দলে না থাকা রোহিত শর্মা, কেএল রাহুল, যশপ্রীত বুমরাহ ও মহম্মদ শামিও শিবিরে যুক্ত হবেন।

দক্ষিণ আফ্রিকায় ভারত তিনটি টেস্ট ও তিনটি একদিনের ম্যাচ খেলবেন। করোনার ওমিক্রণ প্রজাতির বাড়াবাড়ির জন্য এই সিরিজ ১০ দিন পিছিয়ে গিয়েছে। রাহানে কানপুরে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকায় যেতে পারবেন কি না তা নিয়ে সংশয় ছিল। চলতি বছরে ১২টি ম্যাচ খেলে তিনি ৪১১ রান করেছেন। গড় ১৯.৫৭। তবে পূজারা মুম্বই টেস্টে ৪৭ রান করে নিজেকে আগেই সুরক্ষিত করেছিলেন। ঘরের মাঠে প্রাপ্য সুযোগ কাজে লাগিয়ে প্রত্যাশিতভাবেই দক্ষিণ আফ্রিকার দলে জায়গা করে নিয়েছেন শ্রেয়স আইয়ার ও মায়াঙ্ক আগারওয়াল। ঈশান্ত শর্মার সাইড স্ট্রেইন নিয়ে চর্চা হলেও তিনিও দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন।

নির্বাচিত ভারতীয় দল এরকম: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত যাদব, ঈশান্ত শর্মা, মহম্মদ শামি, উমেশ যাদব, যষপ্রীত বুমরাহ, শার্দূল ঠাকুর ও মহম্মদ সিরাজ।

আরও পড়ুন:Vijay Hazare Trophy: জয় দিয়ে বিজয় হাজারে ট্রফির অভিযান শুরু বাংলার

Previous articleMala Roy: কবে চলবে বুলেট ট্রেন? মালার প্রশ্নে কী জানালেন রেলমন্ত্রী
Next articleMimi Chakraborty: জনগণনা না হওয়ার ফল ভুগছে রাজ্যের মানুষ, সংসদে আওয়াজ তুললেন মিমি