Modi: নজরে নির্বাচন! উত্তরপ্রদেশে চার দশক পুরনো প্রকল্পের উদ্বোধন মোদির

১৯৭৮ সালে প্রকল্পের কাজ শুরু হয়েছিল। কিন্তু চার দশক পেরিয়ে গেলেও প্রকল্পের কাজ শেষ হয়নি। সামনেই যোগীর রাজ্যে নির্বাচন। তাই উত্তরপ্রদেশের ক্ষমতা নিজেদের দখলে রাখতে মরিয়া গেরুয়া শিবির। তাই কৃষকদের মন জিততে চার দশকের পুরানো প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদি। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে পাশ বসিয়েই শনিবার ৯৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত উত্তরপ্রদেশের সরযূ সেচখাল প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর দফতরের প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ৬৬২৩ কিলোমিটার দীর্ঘ এই খাল প্রায় ১৪ লাখ হেক্টর জমিতে জল সরবরাহ নিশ্চিত করবে। এই প্রকল্পে ব্যয় হয়েছে ৯ হাজার ৮০০ কোটি টাকা। ঘর্ঘরা, সরযূ, রাপ্তি, বানগঙ্গা এবং রোহিনী, এই পাঁচটি নদীকে যোগ করবে এই প্রকল্প। এরফলে রাজ্যের নয়টি জেলার প্রায় ২৯ লক্ষ কৃষক  উপকৃত হবেন। নতুন এই সেচ ব্যবস্থায় বাহরিচ, শ্রবস্তী, গোন্দা, বলরামপুর, সিদ্ধার্থনগর, বসতি, সন্ত কবীর নগর, গোরক্ষপুর ও মহারাজগঞ্জের কৃষকরা নিজেদের ক্ষেতে সরাসরি জল সরবরাহ পাবেন।

পাশাপাশি প্রধানমন্ত্রীর দফতর সূত্রে আরও জানানো হয়েছে, ১৯৭৮ সালে এই প্রকল্পের কাজ শুরু হলেও  চার দশক বাদেও সেই প্রকল্পের কাজ শেষ হয়নি। প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদি দায়িত্ব গ্রহণের পরই পুনরায় এই প্রকল্প শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। ৯৮০০ কোটি টাকার এই প্রকল্পে বিগত ৪ বছরেরই কেন্দ্রের তরফে ৪৬০০ কোটি টাকা খরচ করা হয়েছে। প্রধানমন্ত্রী নিজেও এই বিষয়টি উল্লেখ করে টুইটে লেখেন, “যে প্রকল্প বিগত চার দশক ধরে অপূর্ণ হয়ে ছিল, তার কাজ চার বছরেই শেষ করা হয়েছে।” তবে এই প্রকল্পের উদ্বোধন প্রসঙ্গে ওয়াকিবহাল মহল বলছে, উত্তরপ্রদেশে যোগী সরকারের ক্ষমতা ধরে রাখতে কৃষকদের মন জয় করা দরকার। আর সেই কাজ করতেই তড়িঘড়ি এই প্রকল্প শেষ করে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- কংগ্ৰেস ছাড়াও সম্ভব বিরোধী জোট, এবার বিস্ফোরক ভোটকুশলী প্রশান্ত কিশোর

 

Previous articleকংগ্ৰেস ছাড়াও সম্ভব বিরোধী জোট, এবার বিস্ফোরক ভোটকুশলী প্রশান্ত কিশোর
Next articleBSF ইস্যুতে মুখ্য ও স্বরাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক: রাজ্যের সঙ্গে সংঘাত জিইয়ে রাখছেন রাজ্যপাল