MGNREGS প্রকল্পে রাজ্যের কি পরিমাণ টাকা বকেয়া আছে? সংসদে প্রশ্ন কল্যাণের

মহাত্মা গান্ধী জাতীয় কর্মসংস্থান নিশ্চয়তা প্রকল্প সবচেয়ে বেশি অর্থ পাওনা আছে পশ্চিমবঙ্গের

মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা প্রকল্পে বিভিন্ন রাজ্যের কি পরিমাণ টাকা বকেয়া আছে? টাকা বকেয়া থাকার কারণ কি? বকেয়া টাকা পরিশোধ করার জন্য কেন্দ্র কি কোনও সময়সীমা নির্দিষ্ট করেছে? মঙ্গলবার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের কাছে এই প্রশ্নগুলির উত্তর জানতে চান তৃণমূল কংগ্রেস সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee)।

তৃণমূল কংগ্রেস সাংসদের ওই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি (Niranjan Jyoti) বলেন, ২০২১-২২ অর্থবর্ষে এমজিএনআরইজিএস(MGNREGS) প্রকল্পে ৭৩০০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছিল। কিন্তু কাজের চাহিদা বাড়ায় চলতি অর্থবছরের এই প্রকল্পে বরাদ্দের পরিমাণ আরও ১০ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে।

একই সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী এদিন জানিয়েছেন, ২০২০-২১ অর্থবর্ষে কোন রাজ্যের কী পরিমাণ অর্থ পাওনা রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, চলতি অর্থবর্ষের ৮ ডিসেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি টাকা বকেয়া রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের। পশ্চিমবঙ্গ সরকারের পাওনা ১৫২৬ কোটি টাকা। বকেয়ার দিক থেকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে কর্নাটক ও মধ্যপ্রদেশ। বিজেপি শাসিত এই দুই রাজ্যের বকেয়া যথাক্রমে ৬১৩ ও ৫৬১ কোটি টাকা। এই রাজ্যগুলি ছাড়াও অসম, অরুণাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, ঝাড়খণ্ড, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, পুদুচেরি এবং লাদাখ বেশ কিছু পরিমাণ টাকা কেন্দ্রের কাছ থেকে পাবে।

আরও পড়ুন- শেষ তিন বছরে কতগুলি অভিযোগ জমা পড়েছে মানবাধিকার কমিশনে? জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

Previous articleBcci: সরকারিভাবে একদিনের সিরিজ না খেলার কোন আবেদন করেননি বিরাট, জানালেন বিসিসিআইয়ের এক কর্তা
Next articleKMC 106: স্বাধীনতা সংগ্রামীর নাতি MBA ছাত্র রানা এবার তৃণমূলের প্রার্থী