Pakistani Boat: ভারতীয় জলসীমায় অনুপ্রবেশ পাক নৌকার, আটক ১০

ভারতীয় জলসীমান্তে পাকিস্তানের নৌকো! গুজরাতের কাছে ভারতীয় জলসীমান্তে ঢুকে পড়ায় একটি পাকিস্তানি নৌকো থেকে ১০ জনকে আটক করে উপকূলরক্ষী বাহিনী। আটক করা হয়েছে নৌকোটিকেও। শনিবার ভোররাতে উপকূলবর্তী এলাকায় অভিযান চালিয়ে ইয়াসিন নামে ওই পাকিস্তানি নৌকাটিকে আটক করা হয়।

উপকূলরক্ষী বাহিনীর তরফে ট্যুইট করে এক আধিকারিক জানিয়েছেন, ‘গত ৮ জানুয়ারি ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর জাহাজ অঙ্কিত পাকিস্তানি নৌকা ইয়াসিনকে ধাওয়া করে আরব সাগর থেকে দশজন সমেত আটক করে৷ ধৃতদের জেরা করার জন্য নৌকাটিকে পোরবন্দরে নিয়ে আসা হচ্ছে৷’

প্রসঙ্গত, গত বছর সেপ্টেম্বরে একই ধরনের অভিযান চালিয়ে গুজরাত উপকূল থেকে ১২ সদস্যের একটি পাকিস্তানি নৌকোকে আটক করা হয়েছিল। সেই বছরেই ২০ ডিসেম্বর ৬ ক্রু সদস্যের একটি পাকিস্তানি মাছ ধরার নৌকা ভারতের জলসীমায় প্রবেশ করেছিল। তল্লাশি চালিয়ে দেখা গিয়েছিল পাকিস্তানের ওই নৌকায় প্রায় ৪০০ কোটি মূল্যের ৭৭ কেজি হেরোইন রয়েছে। সেটিও গুজরাটের জলসীমা লঙ্ঘন করে ভারতে প্রবেশ করেছিল। সেই সময় পাকিস্তানি নৌকাটি ধরা পড়েছিল আইসিজি ও রাজ্য সন্ত্রাসবিরোধী স্কোয়াডের যৌথ অভিযানে।

পাশাপাশি, মাঝসমুদ্রে ভারতীয় জলসীমায় বিকল ট্রলার থেকে উদ্ধার হওয়া ২০ জন বাংলাদেশী মৎস্যজীবীকে বাংলাদেশ কোস্টগার্ডের হাতে প্রত্যর্পণ করল ভারতীয় কোস্টগার্ড। আজ, রবিবার বঙ্গোপসাগরে ভারত-বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিটাইম বর্ডার লাইনে অর্থাৎ আন্তর্জাতিক জলসীমায় দুপুর নাগাদ এই প্রত্যর্পণ হয় আনুষ্ঠানিকভাবে। গত ২৬ডিসেম্বর ‘আল্লাহর দান’ নামে ওই ট্রলারটির ইঞ্জিন বিকল হয় সমুদ্রে। মৎস্যজীবী সহ ট্রলারটি র খোঁজ পায় ভারতীয় মৎস্যজীবীরা। পরে তাদের উদ্ধার করে পারাদীপ কোস্টগার্ড। এদিন পারাদীপ ও হলদিয়া কোস্টগার্ড যৌথভাবে বর্ডার এলাকায় গিয়ে বাংলাদেশী মৎস্যজীবীদের সুস্থ অবস্থায় ফিরিয়ে দেয়। ভারতীয় কোস্টগার্ডের সরোজিনী নাইডু জাহাজে এই প্রত্যার্পণ চুক্তি করে মৎস্যজীবীদের ফেরানো হয়। হলদিয়া কোস্টগার্ডের কমাডান্ট দীপক সিং এই খবর জানিয়েছেন।

আরও পড়ুন- এই প্রথম, রাজ্যে তৈরী হল চা-বাগান শ্রমিক ইউনিয়নের প্রাথমিক কেন্দ্রীয় কমিটি

Previous articleএই প্রথম, রাজ্যে তৈরী হল চা-বাগান শ্রমিক ইউনিয়নের প্রাথমিক কেন্দ্রীয় কমিটি
Next articleCovid Review Meeting: জেলাস্তরে স্বাস্থ্য পরিকাঠামোয় জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের নির্দেশ মোদির