Covid Review Meeting: জেলাস্তরে স্বাস্থ্য পরিকাঠামোয় জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের নির্দেশ মোদির

দেশজুড়ে করোনা পরিস্থিতি(Covid Situation) ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রনের সংখ্যা। এহেন পরিস্থিতিতে রবিবার বিকেলে দেশে করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করলেন প্রধানমন্ত্রী(Prime Minister) নরেন্দ্র মোদি(Narendra Modi)। উচ্চ পর্যায়ের বৈঠকে করোনা পরিস্থিতি, স্বাস্থ্য পরিকাঠামো, দেশের টিকাকরণের গতি ও ওমিক্রন(Omicron) ভেরিয়েন্টের সংক্রমণ নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি। পাশাপাশি এই বৈঠক থেকে করোনা পরিস্থিতি মোকাবিলায় সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডাকার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশ মত সোমবার দেশের সমস্ত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। সেই বৈঠকে রাজ্য ধরে ধরে পরিস্থিতি পর্যালোচনা হবে বলে জানা যাচ্ছে।

প্রধানমন্ত্রী ডাকা এই বৈঠকে এদিন দেশ তথা বিশ্বের ঊর্ধ্বমুখী করোনা গ্রাফের বিশদ বিবরণ তুলে ধরেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। বৈঠকে প্রধানমন্ত্রী জানান, বাড়তে থাকা করোনা সংক্রমণ মোকাবিলায় জেলাগুলিতে উপযুক্ত স্বাস্থ্য পরিকাঠামো নিশ্চিত করার। কেন্দ্রীয় আধিকারিকদের রাজ্যগুলির সঙ্গে এই বিষয়ে সমন্বয় বজায় রাখার নির্দেশ দেন তিনি। পাশাপাশি ইমার্জেন্সি কোভিড রেসপন্স প্যাকেজ (ECRP-II) এর অধীনে স্বাস্থ্য পরিকাঠামো, নমুনা পরীক্ষা, অক্সিজেন ও আইসিইউ বেডের সংখ্যা এবং কোভিডের প্রয়োজনীয় ওষুধের স্টক বাড়ানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতার কথাও তুলে ধরা হয়।

আরও পড়ুন:Pakistani Boat: ভারতীয় জলসীমায় অনুপ্রবেশ পাক নৌকার, আটক ১০

এদিনের বৈঠক গুরুতর পরিস্থিতিতে অক্সিজেন প্লান্ট গুলি কতটা তৈরি সে সম্পর্কে বিশদ খোঁজ নেন নরেন্দ্র মোদি। আগামী ১৫ দিনে দেশের স্বাস্থ্য পরিকাঠামোর কতটা প্রস্তুতি রয়েছে তা জানতে চান তিনি। ওমিক্রন সংক্রমণের মোকাবিলা করতে টেস্টিং এবং জিনোম সিকোয়েন্সিংয়ের উপর আরও জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি জোর দিতে বলা হয়েছে টিকাকরণের। এছাড়াও এই বৈঠক থেকে টেলিমেডিসিনের ওপর জোর দেওয়া ডাক দেন প্রধানমন্ত্রী। যাঁদের কোভিড নেই অথচ চিকিৎসা দরকার, তাঁরা যেন যথাযথ চিকিৎসা পান, তা নিশ্চিত করতে বলেছেন প্রধানমন্ত্রী।

Previous articlePakistani Boat: ভারতীয় জলসীমায় অনুপ্রবেশ পাক নৌকার, আটক ১০
Next articleSukanta Majumdar: করোনা আক্রান্ত বিজেপির রাজ্য সভাপতি, ভর্তি হাসপাতালে