ভোটমুখী ৫ রাজ্যে র‍্যালি, রোড-শোর উপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল আরও এক সপ্তাহ

৫ রাজ্যের নির্বাচনের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। করোনা পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে এই রাজ্যগুলিতে ১৫ জানুয়ারি পর্যন্ত কোনো রাজনৈতিক দলের(Political Party) প্রকাশ্য জনসভা, রোড শোয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল আগেই। শনিবার সেই নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক সপ্তাহ বাড়িয়ে দেওয়া হলো নির্বাচন কমিশনের(Election commission) তরফে। ফলস্বরূপ ২২ জানুয়ারি ২০২২ পর্যন্ত এই রাজ্যগুলিতে কোনরকম রোড শো, পদযাত্রা, বাইক র‍্যালি করা যাবে না।


শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব এবং ভোটমুখী পাঁচ রাজ্যের (গোয়া, মণিপুর, পঞ্জাব, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশ) মুখ্যসচিব এবং স্বাস্থ্যসচিবদের সঙ্গে বৈঠক করে। পরে কমিশনের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, পাঁচ রাজ্যে করোনা মহামারীর পূর্বাভাস, টিকাকরণের অবস্থা এবং টিকাকরণ দ্রুত সম্পন্ন করার মতো বিষয়গুলি নিয়ে বিস্তারিতভাবে পর্যালোচনা করা হয়েছে।

আরও পড়ুন:রাজ্যের পাশে দাঁড়িয়ে প্রজাতন্ত্র দিবসে নেতাজির ট্যাবলোর পক্ষে সওয়াল বিজেপি নেতা চন্দ্র বসুর

নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পাশাপাশি ইন্ডোরে কোনও বৈঠকের ক্ষেত্রে বিধিনিষেধ শিখিল করা হয়েছে। ইন্ডোরে বৈঠকের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০ জন বা হলের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ লোক বা সংশ্লিষ্ট রাজ্যের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের বেঁধে দেওয়া সর্বোচ্চসীমা মেনে রাজনৈতিক দলগুলি বৈঠকের আয়োজন করতে পারবে। এর পাশাপাশি কমিশনের তরফে জানানো হয়েছে, সমস্ত রাজনৈতিক দলগুলিকে কঠোরভাবে মেনে চলতে হবে আদর্শ আচরণবিধি এবং করোনা সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ। রাজনৈতিক দলগুলি আদর্শ আচরণবিধি এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধ চলছে কিনা, তা নিশ্চিত করতে হবে রাজ্য সরকার বা জেলা প্রশাসনকে।

Previous articleরাজ্যের পাশে দাঁড়িয়ে প্রজাতন্ত্র দিবসে নেতাজির ট্যাবলোর পক্ষে সওয়াল বিজেপি নেতা চন্দ্র বসুর