Budget 2022: ‘কেন্দ্রের এই বাজেট একটা ভাঁওতা, গরিব-মধ্যবিত্তদের জন্য কিছু নেই’: অমিত মিত্র

বাজেটের আগেই আমজনতার হাতে বাড়তি নগদ তুলে দেওয়ার সওয়াল করেছিলেন। কিন্তু সেই পথে হাঁটেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাই সরাসরি কেন্দ্রীয় বাজেট নিয়ে তোপ দাগলেন মুখ্যমন্ত্রীর অর্থ বিষয়ক প্রধান উপদেষ্টা অমিত মিত্র।তিনি স্পষ্ট বলেন, কেন্দ্রের এই বাজেট আর্থিক বৃদ্ধির কোনও দিশা নেই। গরিব-মধ্যবিত্ত কারও জন্য কিছু নেই।  আয়কর কাঠামো অপরিবর্তিত। কেন্দ্রের এই বাজেট হয় একটা ভাঁওতা, নয়তো সদিচ্ছার অভাব।

আরও পড়ুন:Budget 2022: এবার চালু হবে ই-পাসপোর্ট: বাজেটে ঘোষণা নির্মলার

তাঁর কথায়, “১০০ দিনের কাজে বরাদ্দ অর্থের পরিমাণ কমানো হয়েছে এবারের বাজেটে। যা মারাত্মক বিষয়। সুকৌশলে ৯৮ হাজার কোটি টাকা থেকে বরাদ্দ কমিয়ে ৭৩ হাজার কোটি টাকা করা হল। সাধারণভাবে মানুষের নজর এড়িয়ে যাবে এই বিষয়টি।’” পাশাপাশি তিনি বলেন, “এই বাজেটে সাধারণ মানুষের জন্য কিছুই নেই। সামাজিক সুরক্ষা প্রকল্পে কোনও বরাদ্দ নেই। প্রবীণ নাগরিকদের জন্যও কিছুই নেই। গ্রামের মানুষের জন্য ফার্ম ইনকাম, কোনো স্কিম নেই। কেন স্যালারিড মিডিল ক্লাসের জন্য কোনো কথা নেই? দেশে ৩ কোটি বেকার। তাও এই বাজেটে তাদের কর্মসংস্থানের বিষয়ে কিছু বলা হয়নি। সবচেয়ে বড় কথা মধ্যবিত্ত চাকরিজীবীদের জন্য কোনও সুরাহা নেই বাজেটে। ১ কোটি ২০ হাজার মধ্যবিত্ত চাকরি খুইয়েছেন লকডাউনে। তাঁদের জন্য কি বরাদ্দ হল বাজেটে?”

অতিমারি পর্বে সারা পৃথিবী সাধারণ মানুষের হাতে টাকা তুলে দেওয়ার ব্যবস্থা করেছে যাতে মার্কেটে চাহিদা বাড়ে। কিন্তু এখানে এরা কিছুই করে নি। বেরোজগারি, ইনফ্লেশন কে মোকাবিলা করার মতো কিছুই নেই এই বাজেটে। থটলেস বাজেট, শুধু বড়বড় কথা।

‘ফ্রিডম মিউজিয়াম’-এর দেওয়ালে বাংলার শিল্পীদের তুলিতে ফুটে উঠবে স্বাধীনতা সংগ্রামের ছবি। এমনই অভিনব পরিকল্পনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর মুখ্যমন্ত্রী জানান, কয়েক মাসের মধ্যেই এই ‘ফ্রিডম মিউজিয়াম’টির উদ্বোধন করা হবে। সেখানেই শিল্পীদের রং তুলিতে ফুটে উঠবে দেশনায়কদের ছবি।

Previous articleএই বাজেটে সাধারণের জন্য কিছুই নেই, কেন্দ্রকে তোপ কংগ্রেস- সিপিএমের
Next articlekolkata Metro Rail : রাতের মেট্রোর সময়সীমা বাড়ানো হল