রেলেও বঞ্চিত বাংলা: কেন্দ্রীয় বাজেটে বরাদ্দ কোথাও হাজার টাকা, কোথাও শূন্য

বঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপি(BJP) পর্যুদস্ত হওয়ার পর বাংলার প্রতি সরকারের বঞ্চনা ক্রমাগতভাবে বেড়ে চলেছে। অন্যান্য ক্ষেত্রে তো বটেই এবার পশ্চিমবঙ্গের রেল প্রকল্পে(West Bengal Rail Project) আরো একবার দেখা গেল তারই প্রতিচ্ছবি। সদ্য শেষ হওয়া কেন্দ্রীয় বাজেটে(central budget) কার্যত ব্রাত্য থেকে গেল বাংলা। আর্থিক বরাদ্দ হিসেব কোনও প্রকল্প পেল ১০০০ টাকা, কোথাও আবার একেবারে শূন্য।

বুধবার রাতে কেন্দ্রীয় সরকারের তরফে প্রকাশ করা হয়েছে জোনওয়াড়ি বিভিন্ন প্রকল্পে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট বরাদ্দ সংক্রান্ত ‘পিঙ্ক বুক’। সেখানে দেখা যাচ্ছে রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করা একাধিক রেল প্রকল্প তো বটেই, রাজ্যের অন্যান্য প্রজেক্টেও ২০২২-২৩ অর্থবর্ষে নগণ্য বরাদ্দের পথে হেঁটেছে মন্ত্রক। যেমন লক্ষীকান্তপুর নামখানা নতুন লাইন তৈরি প্রকল্পে কেন্দ্র বরাদ্দ করেছে মাত্র ১০০০ টাকা। হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে তারকেশ্বর-মগরা নতুন লাইন তৈরিতে, নিউ আলিপুর-আক্রা ও বজবজ-পুজালি অংশের ডাবলিংয়ে, তমলুক-দীঘা নতুন লাইন তৈরিতে এবং কাঁচরাপাড়া রেল কোচ ইউনিটে। পাশাপাশি কালীনারায়ণপুর-কৃষ্ণনগর ডাবলিংয়ে কোনও বরাদ্দই হয়নি। সাঁইথিয়া-তারাপীঠ, পলাশী-জিয়াগঞ্জ, লালগোলা-জিয়াগঞ্জ ডাবলিংয়েও মেলেনি বরাদ্দ। আন্দুল-বালিটিকুরি ডাবলিং প্রজেক্টে কোনও বরাদ্দ করেনি মোদি সরকার।

আরও পড়ুন:West Bengal: পুরভোট গণনার দিন জানা যাবে পরে, প্রচারে কিছুটা করোনা বিধি শিথিল কমিশনের

তবে বালুরঘাট-হিলি এবং ভাগীরথী নদীর উপর সেতু সহ আজিমগঞ্জ থেকে মুর্শিদাবাদ (জিয়াগঞ্জ) নতুন লাইন তৈরির প্রকল্পে বরাদ্দ কিছুটা বেড়েছে। রেলের বহু ওয়ার্কশপ এবং প্রোডাকশন ইউনিটেও বরাদ্দের পরিমাণ নামমাত্র। জামালপুর ওয়ার্কশপের জন্য বরাদ্দ হয়েছে এক লক্ষ টাকা। বাংলার প্রতি এই বঞ্চনার ছবি মোদি সরকার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেও রেলের অবশ্য দাবি, পশ্চিমবঙ্গের প্রকল্পগুলির জন্য রেকর্ড পরিমাণ বরাদ্দ হয়েছে।

Previous articleANUBRATA MANDAL: আদালতের অনুমতি ছাড়া অনুব্রতকে গ্রেফতার করতে পারবে না সিবিআই, জানালো হাইকোর্ট
Next articleChina: ভারতীয় বাহিনীর তাড়ায় নদীতে ভেসে গিয়েছে ৩৮ চিনা সেনা ! দাবি অস্ট্রেলিয়ান সংবাদপত্রের