BJP Manifesto: বিজেপির ইস্তাহারে লাভ জিহাদে দোষীদের ১০ বছরের জেল,  ১ লক্ষ টাকা জরিমানা

উত্তরপ্রদেশে দরজায় কড়া নাড়ছে প্রথম দফার ভোট। সেই ভোটের ৪৮ ঘন্টা আগে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছে বিজেপি। ইস্তাহারে আছে একাধিক প্রতিশ্রুতি । লখনউয়ে অমিত শাহ এবং যোগী আদিত্যনাথ এই ইস্তাহার প্রকাশ করেন। কৃষকদের জন্য যেমন একাধিক প্রতিশ্রুতি আছে, তেমনি মেধাবী ছাত্রীদের স্কুটার এবং ছাত্রদের স্মার্টফোন ও ট্যাবলেট দেওয়ার কথা বলা হয়েছে।

কিন্তু উল্লেখযোগ্য ভাবে সেই ইস্তাহারে লাভ জিহাদ নিয়ে বিজেপির যে অবস্থান, বিষয়টি নিয়ে রীতিমতো চর্চা চলছে রাজনৈতিক মহলে। ইস্তাহারে বলা হয়েছে, লাভ জেহাদে দোষী সাব্যস্ত হলে ন্যূনতম দশ বছরের জেল ও এক লক্ষ টাকা জরিমানা করা হবে।লাভ জিহাদ বন্ধ করতে ২০২১-এর নভেম্বরে একটি আইন পাশ করেছিল যোগী সরকার।এরই পাশাপাশি, ইস্তাহারে সেচের জন্য কৃষকদের বিনামূল্যে বিদ্যুতের প্রতিশ্রুতি এবং প্রতিটি পরিবারে অন্তত একজনের কর্মসংস্থানের সুযোগের কথা বলা হয়েছে।

ইস্তাহারে উজ্জ্বলা যোজনার আওতায় দু’টি বিনামূল্যের এলপিজি সিলিন্ডার (হোলি এবং দীপাবলিতে একটি করে) দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও ৬০ বছরের বেশি বয়সি মহিলাদের জন্য বিনামূল্যে গণপরিবহণ এবং কলেজ ছাত্রীদের জন্য বিনামূল্যে দুই চাকার গাড়ির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বিধবাদের পেনশন বাড়িয়ে প্রতি মাসে ১৫০০ টাকা করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। বিজেপির অন্যান্য প্রতিশ্রুতির মধ্যে আছে রাজ্যের মাথাপিছু আয় দ্বিগুণ করার পরিকল্পনা এবং ১০ লক্ষ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ আনার কথা।

চাষের প্রয়োজনে কৃষকদের নলকূল, জলাধার খননে উৎসাহিত করতে ৫০০০ কোটি টাকার একটি প্রকল্পের কথাও ঘোষণা করা হয়েছে। বল্লভভাই পটেল কৃষি পরিকাঠামো মিশনের আওতায় কোল্ড স্টোরেজ, গুদাম ইত্যাদি নির্মাণে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে। ইস্তাহারে আলু, পেঁয়াজ ও টম্যাটোর জন্য ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। চাষের ক্ষেত্রে সৌরশক্তির মতো বিকল্প শক্তি ব্যবহার করলে, কৃষকদের পুরস্কৃত করার কথাও বলা হয়েছে। রয়েছে ৬টি মেগা ফুড পার্ক নির্মাণের প্রতিশ্রুতিও।

 

Previous articlefarm2homeshop : গ্রামবাংলা আর শহরের সেতুবন্ধন ফার্ম টু হোম শপ
Next articleKunal Ghosh: তৃণমূলে গণতান্ত্রিক কেন্দ্রিকতার স্বতন্ত্র মডেল রয়েছে: কেন বললেন কুণাল!