Punjab Assembly Election 2022: রাত পোহালেই পঞ্জাবে ভোট, কোন দলের পাল্লা ভারী?

রাত পোহালেই ভোট শুরু হতে চলেছে পাঞ্জাবে। আগামী পাঁচ বছর পঞ্জাবের গদিতে (Punjab Assembly Election 2022) কে থাকবে, তার ভাগ্য পরীক্ষা হবে আগামিকাল। তবে অন্যবারের চেয়ে এবারের পঞ্জাবের নির্বাচনের অঙ্কটা বেশ জটিল। এবারের নির্বাচনে অনেক পুরানো ছক ভেঙে তৈরি হয়েছে নতুন সমীকরণের।

রাজ্যের ১১৭টি বিধানসভা আসনের জন্য ১৩০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রবিবার ভোট দিতে চলেছেন পঞ্জাবের ২,১২,৭৫,০৬৬ জন ভোটার। এর মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ১,০০,৮৬,৫১৪ জন।মোট ২৪৭৪০টি ভোট কেন্দ্র তৈরি করা হয়েছে। এর মধ্যে ১০৫১টি কেন্দ্রকে স্পর্শকাতর কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে। এবারও এমন ৩১৫ জন প্রার্থী মাঠে রয়েছেন, যাদের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা রয়েছে। ২১৮ জন প্রার্থীর বিরুদ্ধে গুরুতর ধারায় মামলা রয়েছে। নির্বাচনের ফলাফল ১০ মার্চ।

তবে এবারের নির্বাচনে ভেঙে গিয়েছে অনেক পুরানো সমীকরণ। এবার অকালি দলকে ছাড়াই নির্বাচনে নামতে হয়েছে বিজেপিকে। বিজেপি সঙ্গ ত্যাগ করে বহুজন সমাজবাদী পার্টির হাত ধরেছে অকালি দল।অন্যদিকে বিজেপি এবার পাশে পেয়েছে অমরিন্দর সিংয়ের নতুন দল পাঞ্জাব লোক কংগ্রেস। কৃষকদের তৈরি নতুন দল সংযুক্ত সমাজ মোর্চাও এবার রয়েছে বিজেপি–র জোটে।

এদিকে কংগ্রেস অন্তর্দ্বন্দ্বে জর্জরিত। তাদের বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকেই এই ভোটের মুখ করা হয়েছে। তিনিই দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী। তবে এর মধ্যেই চান্নির সঙ্গে রাজ্য সভাপতি সিধুর বিরোধ প্রকাশ্যে এসেছে। সেই প্রভাব পড়েছে প্রচারেও। তাদের ঘাড়ে কাছে শ্বাস ফেলছে কেজরিওয়ানের আপ। পঞ্জাবে ক্রমেই জমি শক্ত হচ্ছে তাদের। আপ–এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত সিং মান।

আরও পড়ুন- রবিবার বঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাস, চড়বে তাপমাত্রার পারদ

Previous articleআবারও করোনার নয়া প্রজাতি নিয়ে সতর্ক করল হু
Next articleAtk Mohunbagan: কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে পিছিয়ে থেকেও ২-২ গোলে ড্র বাগান ব্রিগেডের