আন্তর্জাতিক মঞ্চে একঘরে রাশিয়া: প্যারিসের মিউজিয়াম থেকে সরলো পুতিনের মূর্তি

ইউক্রেনের(Ukraine) উপর হামলার ঘটনায় আন্তর্জাতিক মঞ্চে ক্রমশ কোনঠাসা হচ্ছে রাশিয়া(Russia)। এবার প্যারিসের গ্রেভিন মিউজিয়াম থেকে সরানো হল পুতিনের মোমের মূর্তি। শুধু তাই নয়, পুতিনের পরিবর্তে ওই স্থানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মূর্তি বসানো হতে পারে বলে জানা যাচ্ছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রের খবর, বৃহস্পতিবার প্যারিসের জনপ্রিয় ওই মিউজিয়াম থেকে সরিয়ে নেওয়া হয় পুতিনের মোমের মূর্তি। এপ্রসঙ্গে মিউজিয়ামের ডিরেক্টর ডেলহমমেউ সংবাদমাধ্যমকে জানান, “গ্রেভিন মিউজিয়ামে হিটলারের মতো একনায়কদের আমরা কখনও স্থান দিইনি। তাই এবার পুতিনের মূর্তিটি সরিয়ে দেওয়া হল।” শুধু তাই নয়, ইউক্রেনের উপর রাশিয়া হামলা চালানোর পর ওই মিউজিয়ামে পুতিনের মূর্তি সরিয়ে নেওয়ার দাবিতে বিক্ষোভ দেখান বহু মানুষ। ভেঙে ফেলারও চেষ্টা হয় মূর্তিটি। এই ঘটনায় মিউজিয়ামের ডিরেক্টর মজা করে বলেন, “এবার রোজ রোজ পুতিনের জামা ও চুল ঠিক করতে হবে না আমাদের।”

অন্যদিকে রাশিয়ার হামলার দমে না গিয়ে যেভাবে সামনে দাঁড়িয়ে লড়াইকে নেতৃত্ব দিয়ে চলেছেন জেলেনস্কি তাতে গোটা বিশ্বের কাছে কার্যত হিরো হয়ে উঠেছেন তিনি। জানা যাচ্ছে, ওই মিউজিয়াম থেকে পুতিনের মূর্তি সরানর পর ইউক্রেনের প্রেসিডেন্টের মূর্তি বসানো নিয়ে জল্পনা শুরু হয়েছে। এই বিষয়ে গ্রেভিন মিউজিয়ামের ডিরেক্টর বলেন, “হয়ত এবার পুতিনের জায়গা নেবেন জেলেনস্কি।”

Previous articleরাষ্ট্রসংঘের সাধারণ বৈঠকে ফের ভোটদানে বিরত ভারত ও বাংলাদেশ
Next articleজয় শ্রীরামে আপত্তি নেই, কিন্তু আমি জয় সীয়ারাম বলব : মমতা বন্দ্যোপাধ্যায়