Russia-eucraine : রাশিয়া এবার রাসায়নিক এবং জৈব অস্ত্র ব্যবহার করবে ? তৈরি আমেরিকাও

ইউক্রেনকে পুরোপুরি কব্জায় আনতে রাশিয়া কি এবার রাসায়নিক এবং জৈব অস্ত্র ব্যবহার করবে ? রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ১৫ তম দিনে এই প্রশ্নই ঘোরাফেরা করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহলে । আমেরিকার তরফে এমন সম্ভাবনার কথাই বলা হচ্ছে । কারণ রাশিয়া এখন যেভাবেই হোক এই আগ্রাসী যুদ্ধে জিততে মরিয়া । তাই যেকোনো মুহূর্তেই মস্কো চূড়ান্ত পদক্ষেপ করতে তৈরি । অন্যদিকে রাশিয়ার এই মনোভাব বুঝতে পেরে পাশার চাল তৈরি রেখেছে আমেরিকাও। ইউক্রেনের পাশে দাঁড়িয়ে রাশিয়ার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পুরোদস্তুর তৈরি হোয়াইট হাউস।

 

 

যদিও এই রাসায়নিক এবং জৈব অস্ত্র ব্যবহার নিয়ে ইতিমধ্যেই চাপান-উতোর শুরু হয়েছে। আমেরিকার দাবি রাশিয়া ব্যবহার করলে তবেই তারা পাল্টা জবাব দেবে । অন্যদিকে রাশিয়া বলছে মস্কো নয় আমেরিকাই প্রথম রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে চাইছে।

আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস একটি বিবৃতি দিয়ে বলেছেন , ক্রেমলিন ইচ্ছাকৃতভাবে গুজব ছড়াচ্ছে যে, আমেরিকা ও ইউক্রেন রাসায়নিক ও জৈব অস্ত্র নিয়ে যুদ্ধ শুরু করবে। কিন্তু বাস্তবের সঙ্গে এর কোনো ভিত্তি নেই। এই তথ্য কে সমর্থন জানিয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি ট্যুইট করেছেন, রাশিয়ার এই দাবি সর্বৈব মিথ্যা। রাশিয়া মিথ্যে খবর রটিয়ে সকলের নজর ঘোরাতে চাইছে। আর সেই সুযোগে রাসায়নিক অস্ত্র প্রয়োগ করে মানবসভ্যতাকে ধ্বংস করে দিতে চাইছে । কিন্তু আমাদের সকলকে রাশিয়ার দিকে নজর রাখতে হবে। ওরা ইউক্রেনে রাসায়নিক ও জৈব অস্ত্র ব্যবহার করতে পারে। রাশিয়া যেন কিছুতেই এ কাজ করতে না পারে সেদিকে গোটা বিশ্বকে নজর রাখতে হবে।

 

Previous articleRussia Ukraine War:আগ্রাসন বাড়িতে এবার মারিউপোলের শিশু হাসপাতালে আক্রমণ রুশ সেনাদের
Next articleFire:সাতসকালেই গার্ডেনরিচে বিধ্বংসী আগুন, বন্ধ চক্ররেল পরিষেবা