Parliament : আজ শুরু দ্বিতীয় দফার বাজেট অধিবেশন, ইপিএফ , মূল্যবৃদ্ধি নিয়ে বিরোধী চাপের মুখে কেন্দ্র

সংসদে আজ সোমবার থেকে শুরু হল দ্বিতীয় দফার বাজেট অধিবেশন (Parlliament Session)। প্রথম দফায় বাজেট পেশের পর এদিন আবার সংসদের অধিবেশন বসছে।

সংসদ সূত্রে জানানো হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ, অধিবেশনের প্রথম দিনেই জম্মু-কাশ্মীরের অর্থ বাজেট পেশ করতে পারেন। মধ্যাহ্নভোজ বিরতির পর এই বিষয়ে আলোচনা করা হবে সংসদে। এর পরেই এদিন উপজাতি সংশোধনী বিল পেশ হতে পারে।

 

এদিকে অধিবেশনের প্রথম দিন থেকেই নানা ইস্যুতে কেন্দ্রকে চাপে রাখতে মরিয়া কংগ্রেসসহ বিরোধী দলগুলো। এবারের অধিবেশনে বেকারত্ব , প্রভিডেন্ট ফান্ডের সুদ কমিয়ে দেওয়া, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়াদের উদ্ধার করে আনা সহ একাধিক বিষয়ে সরব হতে চলেছে বিরোধীরা।

বিরোধীদের দাবি সদ্যসমাপ্ত ৪ রাজ্যের বিধানসভা ভোটে বিজেপির বিপুল জয় হলেও সামাজিক বিভিন্ন সমস্যার দিকে কেন্দ্রের নজর নেই । বিশেষ করে পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধি সেইসঙ্গে প্রভিডেন্ট ফান্ডের সুদ কমিয়ে দেওয়ায় মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার জোগাড়। এই সমস্ত বিষয়গুলিকে নিয়ে সংসদে আলোচনার দাবি জানাবে কংগ্রেস ও বিরোধী দলগুলি। ফলে অধিবেশনের প্রথম দিন থেকেই সরকার ও বিরোধী পক্ষের এই চাপান-উতোরে সংসদ উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

Previous articleআজ নন্দীগ্রাম দিবস: শহিদ গ্রামবাসীদের শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী
Next articleBarack Obama:করোনা আক্রান্ত আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা