আজ নন্দীগ্রাম দিবস: শহিদ গ্রামবাসীদের শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী

আজ অভিশপ্ত ১৪ মার্চ। আজ থেকে ১৪ বছর আগে বাম জমানায় এই দিনেই পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে ১৪ জন জমি আন্দোলনকাকারী নিরপরাধ গ্রামবাসীর প্রাণ গিয়েছিল তৎকালীন বুদ্ধদেব ভট্টাচার্য সরকারের পুলিশের নির্মম অত্যাচার ও গুলিতে। যে ভয়াবহ স্মৃতি এখনও টাটকা নন্দীগ্রাম তথা এই বাংলার মানুষের মনে।

আরও পড়ুন: দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু তৃণমূল কাউন্সিলরের, খুন হলেন ঝালদার সদ্যজয়ী কংগ্রেস প্রার্থীও

২০০৭ সাল থেকেই রাজ্য রাজনীতিতে ১৪ মার্চ দিনটি চর্চার কেন্দ্রবিন্দুতে। রাজ্যে দীর্ঘ বাম জমানায় পতনের অন্যতম বড় কারণ হিসেবে ২০০৭ সালের ১৪ মার্চ নন্দীগ্রাম গণহত্যাকে ধরা হয়। সেই দিনটিকে স্মরণে রেখে সোমবার সকালেই নন্দীগ্রামের শহিদ গ্রামবাসীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, “প্রতি বছর ১৪ মার্চকে কৃষক দিবস হিসাবে আমরা স্মরণ করি। নন্দীগ্রামের সেই সাহসী গ্রামবাসীকে আমরা শ্রদ্ধা জানাই। ২০০৭ সালে পুলিশের গুলিতে প্রাণ দিতে হয়েছিল অনেককে। এই দিনে তাঁদের এবং গোটা বিশ্বের কৃষকের প্রতি শ্রদ্ধা।”




পুলিশের গুলিতে জমি আন্দোলনের শহিদদের স্মরণে ২০০৮ সাল থেকেই ১৪ মার্চ দিনটিকে নন্দীগ্রাম দিবস হিসেবে পালন করে আসছে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি। যার আয়োজন করে থাকে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। প্রতিবছর এই দিনটিতে নন্দীগ্রামে যান কলকাতা থেকে রাজ্যস্তরের নেতানেত্রীরাও। এ বছরও নন্দীগ্রামে তৃণমূলের একাধিক কর্মসূচি রয়েছে। তৃণমূলের তরফে গোকুলনগরের মালপল্লিতে শহিদবেদিতে মাল্যদান করা হবে। পরে গৌরাঙ্গ মূর্তিতে হরিকীর্তনের আয়োজন করেছে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। আন্দোলনে অংশ নিতে গিয়ে নিহত নন্দীগ্রামবাসীর প্রতি শ্রদ্ধা জানাবেন তৃণমূল সাংসদ দোলা সেন, রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ সহ নেতৃত্ব।

Previous articleAccident: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, আহত ২
Next articleParliament : আজ শুরু দ্বিতীয় দফার বাজেট অধিবেশন, ইপিএফ , মূল্যবৃদ্ধি নিয়ে বিরোধী চাপের মুখে কেন্দ্র