শুরু রাজ্য সম্মেলন, রাজ্য কমিটিতে রদবদলে অশান্তির আশঙ্কা

সিপিআইএমের ৩ দিনের রাজ্য সম্মেলন শুরু।

সিপিআইএমের (CPIM) ৩ দিনের রাজ্য সম্মেলন (State Conference) শুরু। এবারের সম্মেলনে রাজ্য কমিটিতে ব্যাপক রদবদলের সম্ভাবনা। বয়সের কারণে প্রবীণদের দায়িত্ব থেকে অব্যাহতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। সেই হিসেবে রাজ্য কমিটিতে নাও থাকতে পারেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেবরা। রাজ্য সম্পাদক হিসেবে এটাই সম্ভবত সূর্যকান্ত মিশ্রের শেষ রাজ্য সম্মেলন। কিন্তু তাঁর উত্তরসূরী কে? এখন সেই প্রশ্নই আলিমুদ্দিনের (Alimuddin) আনাচকানাচে।

সূত্রের খবর, সূর্যকান্তের জায়গায় হাওড়ার নেতা‌ শ্রীদীপ ভট্টাচার্যকে (Sridip Bhattacharya) রাজ্য সম্পাদক করার বিষয়েই সিলমোহর দিতে চলছে আলিমুদ্দিন। কিন্তু এই নাম নিয়ে না কি ঐক্যমত্যের পৌঁছতে পারেনি সিপিআইএম।

আরও পড়ুন-বিজেপির সংসদীয় দলের বৈঠকে পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব মোদি

ভোটের পরাজয় থেকে জোট, এই প্রশ্নে উত্তপ্ত আলোচনার সম্ভাবনা সম্মেলনে। আলোচনায় উঠে আসতে পারে সর্বোচ্চ নেতৃত্বের ভূমিকাও। বয়সের কারণে নতুন সম্পাদক হওয়ার দৌড়ে এগিয়ে শ্রীদীপ ভট্টাচার্য, খবর সূত্রের। কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে দল। এই অবস্থায় একজন তাত্ত্বিক নেতাকে দিয়ে কীভাবে দলকে পরিচালনা করা যাবে প্রশ্ন উঠছে।

বিধানসভা নির্বাচনে ভরাডুবি। জোট গড়ে লড়েছিল বামেরা। কিন্তু একটি আসনও পায়নি। তারপর থেকে একা লড়ে বরং ভালো ফল করেছে বামেরা। এই পরিস্থিতিতে এই সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কলকাতা জেলা সম্মেলনে প্রশ্নের মুখে পড়তে হয় দলের শীর্ষ নেতৃত্বকে। রাজ্য সম্মেলনেও বিমান বসু (Biman Basu), সূর্যকান্ত মিশ্রদের (Suryakanta Mishra) এই প্রশ্নের মুখোমুখি হতে হবে বলেই মনে করা হচ্ছে। ফলে অশান্তি হতে পারে বলে আশঙ্কা। বয়সের কারণে জেলা কমিটি থেকে বাদ যেতে পারেন কমপক্ষে একডজন সদস্য। তাঁদের জায়গায় কারা জায়গা পাবেন, তা নিয়েও অশান্তি হতে পারে। সব মিলিয়ে মসৃণ ভাবে রাজ্য সম্মেলন চলা কঠিন ভাবে বলেই মত রাজনৈতিক মহলের।

Previous articleবিজেপির সংসদীয় দলের বৈঠকে পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব মোদি
Next articleICC Ranking: আইসিসি একদিনের র‍্যাঙ্কিং-এ পতন মিতালি, ঝুলনদের