চুড়ান্ত ব্যর্থতা: এবার কংগ্রেসের হাল ছাড়ুক গান্ধী পরিবার, দাবি কপিল সিবালের

পাঁচ রাজ্যে চুড়ান্ত ব্যর্থ হয়েছে জাতীয় কংগ্রেস(Congress)। দলের এহেন ব্যর্থতার পর ক্ষমতার রাশ পরিবর্তনের দাবিতে সরব হয়েছে বিক্ষুব্ধ G-23। একইসুরে এবার ৫ রাজ্যের নির্বাচনে কংগ্রেস চুড়ান্ত ব্যর্থ হওয়ার পর কংগ্রেস ও গান্ধী পরিবারকে সরাসরি আক্রমন শানালেন প্রবীণ কংগ্রেস নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবাল(Kapil Sibal)। একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি বিধানসভা নির্বাচনে দলের পরাজয় বা কংগ্রেস ওয়ার্কিং কমিটির(CWC) সেই প্রস্তাবে বিস্মিত হননি যাতে বলা হয়েছে দল সোনিয়া গান্ধীর নেতৃত্বে বিশ্বাস করে। তিনি আরও বলেন, ওয়ার্কিং কমিটির বাইরে বিপুল সংখ্যক নেতার সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।

দলের নেতৃত্বের প্রসঙ্গে রীতিমত ক্ষোভ উগরে সিব্বাল বলেন, “আমরা যে পরাজয় দেখলাম, তার পরে সংগঠনের নেতৃত্বের দায় অন্য কারও কাছে ছেড়ে দেওয়া উচিত। এবং তিনি মনোনীত নন, নির্বাচিত হবেন। এবং সেই নির্বাচিত ব্যক্তিকে পারফর্ম করতে দিন।” কপিল সিবাল আরও বলেন, “ওয়ার্কিং কমিটির বাইরে একটি কংগ্রেস আছে। আপনি যদি চান, তাদের মতামত শুনুন। আমাদের মতো অনেক নেতা আছেন যারা ওয়ার্কিং কমিটিতে নেই কিন্তু কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের থেকে ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।” তাঁর মতে, “ওয়ার্কিং কমিটি সারা ভারতে কংগ্রেস পার্টির প্রতিনিধিত্ব করে, আমি এটা মনে করি না।”

আরও পড়ুন:ছাত্র আন্দোলনের জের, পদত্যাগ করলেন বিশ্বভারতীর রেজিস্ট্রার আশিস আগরওয়াল

এর পাশাপাশি গান্ধী পরিবারকে পিছু হটানোর প্রশ্নে প্রবীণ ওই কংগ্রেস নেতা বলেন, “আমি অন্যদের কথা বলতে পারি না। এটা সম্পূর্ণরূপে আমার ব্যক্তিগত মতামত যে আমি অন্তত ‘সব কি কংগ্রেস’ চাই। আবার কেউ কেউ চান ‘ঘর কি কংগ্রেস’। আমি অবশ্যই ‘ঘর কি কংগ্রেস’ চাই না। আমি আমার শেষ নিঃশ্বাস পর্যন্ত ‘সব কি কংগ্রেস’-এর জন্য লড়ব। ‘সব কি কংগ্রেস’ মানে শুধু একত্র হওয়া নয়, ভারতের সেই সমস্ত মানুষকে একত্রিত করা যারা বিজেপিকে চায় না।” রাহুল গান্ধীকে আবার সভাপতি করার প্রশ্নে কপিল সিবাল বলেন, “আমরা ধরে নিচ্ছি যে রাহুল গান্ধী কংগ্রেসের সভাপতি নন এবং সভাপতি হলেন সোনিয়া গান্ধী। রাহুল গান্ধী পাঞ্জাবে গিয়ে ঘোষণা করলেন, চরণজিৎ সিং চান্নি মুখ্যমন্ত্রী হবেন। তিনি কোন ক্ষমতায় এই কাজ করেছেন? তিনি দলের সভাপতি নন, তবে সব সিদ্ধান্ত তিনিই নেন। তিনি ইতিমধ্যেই ডি ফ্যাক্টো প্রেসিডেন্ট। তাই তারা বলছে যে রাহুল গান্ধীর দলের লাগাম ফিরিয়ে নেওয়া উচিত।” কপিল সিবাল আরও বলেছেন, “আমি কংগ্রেস ম্যানই থাকব। কংগ্রেসি কে? যিনি সংলাপে বিশ্বাস করেন, সবাইকে সঙ্গে নেন, দলের উন্নতির জন্য নিজের সময় উৎসর্গ করতে প্রস্তুত থাকেন, তিনি সমাজের সব শ্রেণীর সঙ্গে জোট করতে চান। এই কংগ্রেসকে আমাদের রক্ষা করতে হবে।”

Previous articleShatrughan Sinha: মলয় ঘটকের সঙ্গে কথা বলে প্রচারের শিডিউল ঠিক করলেন শত্রুঘ্ন সিনহা
Next articleAtk Mohunbagan: বুধবার হায়দরাবাদের বিরুদ্ধে জিততে মরিয়া বাগান ব্রিগেড