ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনায় রাজনাথ সিংয়ের বক্তব্যে সন্তুষ্ট নন পাক বিদেশমন্ত্রী

গত ৯ মার্চ ভারত থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের মিয়াঁ চান্নু এলাকায় আছড়ে পড়েছিল। এ প্রসঙ্গে মঙ্গলবার রাজ্যসভায় মুখ খুললেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। জানালেন, ৯ মার্চ দুর্ভাগ্যজনকভাবে একটি ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাক্রমে আছড়ে পড়েছিল। একেবারেই রুটিন পরীক্ষা চালানোর সময় এই ঘটনা ঘটেছে। ওই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। যদিও তার এই বিবৃতিতে সন্তুষ্ট নন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mehmood Qureshi)।

রাজনাথ সিং জানান, “৯ মার্চ দুর্ভাগ্যজনকভাবে একটি ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাক্রমে আছড়ে পড়েছিল। একেবারেই রুটিন পরীক্ষা চালানোর সময় এই ঘটনা ঘটেছে। পরে আমরা জানতে পেরেছি ওটা পাকিস্তানে গিয়ে পড়েছে।” সেই সঙ্গে তিনি জানান, সরকার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে। তিনি বলেন, “উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এই তদন্তের পরই দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে। সৌভাগ্যক্রমে, ওই ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ার দুর্ঘটনায় কোনও ক্ষতি হয়নি।” তবে সেই সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী আশ্বস্ত করেছেন, ভারতের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অত্যন্ত বিশ্বস্ত এবং নিরাপদ।

আরও পড়ুন-দেশব্যাপী এনআরসি চালু করা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি: সংসদে জানাল কেন্দ্র

এরপরই সাংবাদিক বৈঠক করে পাক বিদেশমন্ত্রী (Shah Mehmood Qureshi) জানান, “ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী (Rajnath Singh) লোকসভায় যা বলেছেন তা অপর্যাপ্ত এবং অসম্পূর্ণ। এটা পাকিস্তানকে সন্তুষ্ট করার জন্য যথেষ্ট নয়। আমি তা প্রত্যাখ্যান করছি এবং যৌথ তদন্তের দাবি জানাচ্ছি।”

পাক সেনার আইএসপিআর ডিজি মেজর জেনারেল বাবর ইফতিকার দাবি করেছেন, মিসাইলটি আছড়ে পড়ায় কয়েকটি বাড়িঘরের ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার নয়াদিল্লির তরফে একটি বিবৃতি দিয়ে ঘটনার কথা স্বীকার করে জানানো হয়, “ভুলবশত ঘটা এই ঘটনায় ভারত সরকার উদ্বিগ্ন। এর কারণ জানতে দ্রুত তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তবে এটা স্বস্তির বিষয় যে এই ঘটনায় কেউ আহত হয়নি।” এদিকে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ এই ঘটনায় কটাক্ষ করে বলেছেন, “এমন ঘটনা এই ধরনের স্পর্শকাতর প্রযুক্তির ব্যবহারে ভারতের যোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে দেয়।”



Previous articleদেশব্যাপী এনআরসি চালু করা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি: সংসদে জানাল কেন্দ্র
Next articleনির্বাচনে ভরাডুবির জের, ৫ রাজ্যের কংগ্রেস সভাপতিদের ইস্তফার নির্দেশ সোনিয়ার