নির্বাচনে ভরাডুবির জের, ৫ রাজ্যের কংগ্রেস সভাপতিদের ইস্তফার নির্দেশ সোনিয়ার

পাঁচ রাজ্যের নির্বাচনে ব্যাপক ভরাডুবি হয়েছে কংগ্রেসের। কোনও রাজ্যেই মাথা তুলে দাঁড়াতে তো পারেইনি উল্টে পাঞ্জাব থেকে ক্ষমতা হারিয়েছে। দলের এই বিপর্যয়ের দায় এবার সরাসরি প্রদেশ কংগ্রেসের ওপরেই চাপাল কংগ্রেস হাইকমান্ড। এবার উত্তরপ্রদেশ, উত্তরাখাণ্ড, পঞ্জাব, গোয়া ও মণিপুর প্রদেশ কংগ্রেস সভাপতিদের পদ থেকে ইস্তফা দেওয়ার নির্দেশ দিলেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা টুইট করে একথা জানিয়েছেন।

প্রসঙ্গত সোনিয়া গান্ধীর এই নির্দেশের আগেই মঙ্গলবার সকালে বিধানসভা ভোটে পরাজয়ের দায় স্বীকার করে ইস্তফা দিয়েছেন গোয়া প্রদেশ কংগ্রেস সভাপতি গিরীশ চোড়নকর। বাকি চার রাজ্যের উত্তরপ্রদেশের অজয় কুমার লাল্লু, পঞ্জাবের নভজ্যোৎ সিংহ সিধু, উত্তরখণ্ডের গণেশ গোদীয়াল, এবং মণিপুর প্রদেশ কংগ্রেস সভাপতি এন লোকেন সিংহকে ইস্তফা দিতে বলা হয়েছে।

অন্যদিকে ৫ রাজ্যের নির্বাচনে কংগ্রেস চুড়ান্ত ব্যর্থ হওয়ার পর কংগ্রেস ও গান্ধী পরিবারকে সরাসরি আক্রমন করেছেন প্রবীণ কংগ্রেস নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবাল(Kapil Sibal)। একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি বিধানসভা নির্বাচনে দলের পরাজয় বা কংগ্রেস ওয়ার্কিং কমিটির(CWC) সেই প্রস্তাবে বিস্মিত হননি যাতে বলা হয়েছে দল সোনিয়া গান্ধীর নেতৃত্বে বিশ্বাস করে। তিনি আরও বলেন, ওয়ার্কিং কমিটির বাইরে বিপুল সংখ্যক নেতার সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।

দলের নেতৃত্বের প্রসঙ্গে রীতিমত ক্ষোভ উগরে সিব্বাল বলেন, “আমরা যে পরাজয় দেখলাম, তার পরে সংগঠনের নেতৃত্বের দায় অন্য কারও কাছে ছেড়ে দেওয়া উচিত। এবং তিনি মনোনীত নন, নির্বাচিত হবেন। এবং সেই নির্বাচিত ব্যক্তিকে পারফর্ম করতে দিন।”

আরও পড়ুন- ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনায় রাজনাথ সিংয়ের বক্তব্যে সন্তুষ্ট নন পাক বিদেশমন্ত্রী

Previous articleক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনায় রাজনাথ সিংয়ের বক্তব্যে সন্তুষ্ট নন পাক বিদেশমন্ত্রী
Next articleএকনজরে দক্ষিণ ২৪ পরগনার ৬ পুরসভার চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানের তালিকা