ইউক্রেন ফেরত পড়ুয়াদের পড়া শেষ করার সুযোগ দিন: প্রধানমন্ত্রীকে চিঠি উদ্বিগ্ন মুখ্যমন্ত্রীর

ইউক্রেন(Ukraine) ফেরত বাংলার পড়ুয়াদের সঙ্গে সাক্ষাত করে বুধবার মুখ্যমন্ত্রী(Chief Minister) জানিয়ে দিয়েছেন এই রাজ্যেই পড়ুয়াদের পড়ার ব্যবস্থা করবে সরকার। সুযোগ মিলবে ইন্টার্নশিপের। পড়ুয়াদের সঙ্গে সাক্ষাত করে তাদের আশ্বস্ত করার পর এবার গোটা দেশে ইউক্রেন ফেরত পড়ুয়াদের নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) চিঠি লিখলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Narendra Modi)। চিঠিতে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি লিখেছেন, ইউক্রেন ফেরত পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে কেন্দ্র কী চিন্তাভাবনা করছে। ইউক্রেন ফেরত ডাক্তারি এবং ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা যাতে শীঘ্র ফের পড়াশেনা শুরু করতে পারেন, সে বিষয়ে প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার আবেদন করেন। সরকারি এবং বেসরকারি কলেজে পড়াশেনা থেকে শুরু করে মেডিকেল পড়ুয়াদের ইন্টার্নশিপের ব্যবস্থা, সবকিছুতেই যাতে কেন্দ্র এগিয়ে আসে, সে বিষয়ে চিঠিতে আলোকপাত করেন বাংলার মুখ্যমন্ত্রী।

এদিন প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে কেন্দ্রের কাছে মোট ৪ টি বিষয়ে প্রস্তাব রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমত: ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের গাইডলাইন অনুযায়ী যে সমস্ত পড়ুয়ারা ইন্টার্নশিপের যোগ্য তাদের সরকারি কলেজে ইন্টার্নশিপের সুযোগ দিক সরকার। এবং ইন্টার্নরা যে সরকারি ভাতা পান, সেটাও ইউক্রেন ফেরত পড়ুয়ারা পান তার ব্যবস্থা করা হোক। দ্বিতীয়ত: যে সব পড়ুয়ারা প্রথম, দ্বিতীয় বা তৃতীয় বর্ষের মতো স্তরে পড়াশোনা করছিলেন তাদের দেশের বেসরকারি হাসপাতালে ভরতির সুযোগ দেওয়া হোক। এবং ইউক্রেন ফেরত পড়ুয়াদের জন্য মেডিকেল কলেজগুলি যাতে নিজেদের আসনসংখ্যা বাড়াতে পারে তার ব্যবস্থা করা হোক। তৃতীয়ত: ন্যাশনাম মেডিক্যাল কাউন্সিলের নিয়ম অনুযায়ী শুধুমাত্র যে সব পড়ুয়া প্রবেশিকা পরীক্ষায় পাশ করবেন তাঁরাই দেশের মেডিক্যাল কলেজগুলিতে ভরতির সুযোগ পান। কিন্তু বরতমান পরিস্থিতি বিবেচনা করে বিশেষ বিশেষ ক্ষেত্রে এই গাইডলাইন শিথিল করা হোক। চতুর্থত: মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে স্মরণ করিয়ে দিয়েছেন রাজ্যের মেডিক্যাল কলেজগুলি ইতিমধ্যেই পড়ুয়াদের ভরতি নেওয়ার ব্যপারে সম্মতি দিয়ে দিয়েছে। রাজ্য সরকার এই পড়ুয়াদের পড়াশোনার খরচ জোগাতে সাহায্যও করবে।

 

আরও পড়ুন:Mamata: মুশকিল আসান: মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যেই পড়ার সুযোগ, আপ্লুত ইউক্রেন ফেরত পড়ুয়ারা

পাশাপাশি চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও পর্যন্ত ৩৯১ জন পড়ুয়া ইউক্রেন থেকে বাংলায় ফিরেছেন। এইসব পড়ুয়া নিজেদের ভবিষ্যৎ নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন। ইতিমধ্যেই ইউক্রেনে পড়ার জন্য বিপুল পরিমান অর্থ ব্যয় করেছে তাঁরা। তাদের এই সংকটজনক পরিস্থিতিতে রাজ্যসরকার উদ্বিগ্ন। এই জরুরি পরিস্থিতে প্রধানমন্ত্রী যাতে দ্রুত পদক্ষেপ নেন সে আবেদনও করেন মুখ্যমন্ত্রী।

Previous articleবারান্দায় গোখরো, আতঙ্কে বাড়ির বাইরে রাত কাটাল দাস পরিবার
Next articleবালিগঞ্জ উপনির্বাচনে বাম প্রার্থী সায়েরা শাহ হালিম, আসানসোলে পার্থ মুখোপাধ্যায়