ইউক্রেনের প্রেসিডেন্টকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার আর্জি

যুদ্ধ পরিস্থিতিতে নিরাপদে দেশ ছাড়ার মার্কিন প্রস্তাব ফিরিয়ে দিয়ে ইউক্রেনকে একেবারে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। সেই অনন্য কৃতিত্ব ও অদম্য সাহসের স্বীকৃতি স্বরূপ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে (Ukraine President Volodymyr Zelenskyy) নোবেল শান্তি পুরস্কার (Nobel Peace Prize) দেওয়ার আবেদন জমা পড়ল নোবেল কমিটির কাছে।

নরওয়ের নোবেল কমিটিকে এই আবেদনটি করেছেন ইউরোপের বহু প্রাক্তন এবং বর্তমান রাজনীতিবিদ। পাশাপাশি এই কমিটিকে নোবেল পুরস্কারের মনোনয়ন প্রক্রিয়া মার্চ মাসের ৩১ তারিখ পর্যন্ত বাড়ানোর জন্যও অনুরোধ জানিয়েছেন তাঁরা। সংবাদসংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, নোবেল কমিটির কাছে জমা দেওয়া আবেদনটিতে বলা হয়েছে, আমরা বিনীত অনুরোধ জানাচ্ছি যে, নোবেল শান্তি পুরস্কারের (Nobel Peace Prize) মনোনয়ন প্রক্রিয়ার সময়সীয়া ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হোক এবং জেলেনস্কি (Volodymyr Zelenskyy) ও ইউক্রেনের অগণিত সাধারণ মানুষকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হোক। ইউরোপীয় রাজনীতিবিদরা নোবেল কমিটিকে মনোনয়ন প্রক্রিয়া নতুন করে শুরু করার আবেদনও জানিয়েছেন।

আরও পড়ুন: বাংলাদেশের বাঙালি হিন্দুদের উৎখাত নিয়েও ছবি হোক, দ্য কাশ্মীর ফাইলস দেখে সরব তসলিমা

এখনও পর্যন্ত ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্যে ২৫১ জন ব্যক্তি এবং ৯২টি সংস্থার আবেদন জমা পড়েছে। চলতি বছরের অক্টোবর মাসের ৩ থেকে ১০ তারিখ পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রের নোবেল প্রাপকদের নাম ঘোষণা করা হবে।



Previous articleCyclone: মৎস্যজীবীদের জন্য ‘ অশনি’ সংকেত, সমুদ্রে জারি নিষেধাজ্ঞা
Next articleP&o ferries : ৩ মিনিটে ৮০০ কর্মীকে ছাঁটাই করল ব্রিটেনের জাহাজ সংস্থা